দেশে নির্বাচনের পরিবেশ ভালো থাকে না, ভোট ডাকাতি হয়: নুরুল হুদা

নিজস্ব প্রতিবেদক

‘দেশের নির্বাচন প্রেক্ষাপটকে অন্য দেশের সঙ্গে তুলনা করা যায় না’ বলে মন্তব্য করেছেন সাবেক প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা। তিনি বলেন, ‘দেশে ভোটের সময় পরিবেশ ভালো থাকে না, কেন্দ্র দখল হয়। ভোট ডাকাতি হয়।’ আজ বুধবার দুপুরে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন কমিশন ভবনে এক বৈঠক শেষে তিনি সাংবাদিকদেরকে এসব কথা বলেন।

নুরুল হুদা জাতীয় নির্বাচনে ইভিএম ব্যবহার করার পক্ষে সমর্থন জানিয়ে বলেন, নির্বাচনে যেখানে ইভিএম ছিল, সেখানে ৭০ থেকে ৮০ শতাংশ লোক ভোট দিয়েছেন। সুষ্ঠু নির্বাচনে ভোটার, নির্বাচনী কর্মকর্তা ও জয়ী প্রার্থীরা ইভিএম নিয়ে কোনো আপত্তি করেননি। যারা ইভিএম দেখেননি, ব্যবহার করেননি, তাদের পক্ষে ইভিএম বোঝা অনেক কঠিন। যতোদূর পারা যায়, আগামী সংসদ নির্বাচনে ইভিএম ব্যবহার করা উচিত।

universel cardiac hospital

হুদা আরও বলেন, স্বাভাবিক নির্বাচনের চেয়ে ইভিএম ব্যবহার করে নির্বাচনী সংস্কৃতি পরিবর্তন করার সুযোগ রয়েছে। তবে সুষ্ঠু নির্বাচনের জন্য মাঠ প্রশাসনের মধ্যে সমন্বয় করতে হবে।

এর আগে বন্ধ ঘোষিত গাইবান্ধা-৫ আসনের উপনির্বাচন নিয়ে সাবেক সিইসি, নির্বাচন কমিশনার ও সচিবদের নিয়ে বৈঠকে বসেন কাজী হাবিবুল আউয়ালেন নেতৃত্বাধীন নির্বাচন কমিশন। আজ বেলা ১১টায় আগারগাঁওয়ে নির্বাচন ভবনের সম্মেলনকক্ষে এ বৈঠক হয়।

বৈঠকে সাবেক সিইসি আব্দুর রউফ, কে এম নূরুল হুদা, কাজী রকিব উদ্দীন আহমদ, সাবেক নির্বাচন কমিশনার এম সাখাওয়াত হোসেন, রফিকুল ইসলাম, কবিতা খানম, শাহ নেওয়াজ, সাবেক ইসি সচিব মোহাম্মাদ সাদিক, মোহাম্মাদ আবদুল্লাহ, সিরাজুল ইসলাম, হেলাল উদ্দীন আহমেদ এবং ইসির সাবেক অতিরিক্ত সচিব জেসমিন টুলী ও মোখলেছুর রহমান অংশ নেন।

শেয়ার করুন