মিয়ানমারের কারাগারে বোমা বিস্ফোরণে নিহত ৮

আন্তর্জাতিক ডেস্ক

মিয়ানমারের ইয়াঙ্গুনে ইনসেইন কারাগারে বোমা বিস্ফোরণে আটজন নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১৮ জন। আজ বুধবার সকালে এ বিস্ফোরণ হয়। খবর বিবিসির। স্থানীয় লোকজন বিবিসির বার্মিজ সংস্করণের সাংবাদিকদের বলেছেন, কারা ফটকে দুটি পার্সেল বোমা (প্যাকেটে লুকিয়ে রাখা বোমা) বিস্ফোরিত হলে হতাহতের ঘটনা ঘটে। নিহত আটজনের মধ্যে তিনজন কারাগারের কর্মী এবং পাঁচজন দর্শনার্থী।

কারা কর্তৃপক্ষও হতাহতের সংখ্যা নিশ্চিত করেছে। তারা বলছে, নিহত পাঁচ দর্শনার্থীর সবাই নারী। তারা কারাবন্দীদের আত্মীয়স্বজন। কর্তৃপক্ষের ভাষ্য, কয়েদিদের চিঠি আদান-প্রদানের জন্য কারাগারে স্থাপিত ডাক ঘরে বোমাগুলো বিস্ফোরিত হয়েছে। পরে ওই এলাকা থেকে অবিস্ফোরিত অবস্থায় আরও একটি বোমা উদ্ধার করা হয়। বোমাটি প্লাস্টিকের ব্যাগে মোড়ানো ছিল। এখন পর্যন্ত কেউ হামলার দায় স্বীকার করেনি।

universel cardiac hospital

মিয়ানমারের সবচেয়ে বড় কারাগার ইনসেইন। এখানে প্রায় ১০ হাজার বন্দী আছেন। তাদের বেশিরভাগই রাজনৈতিক বন্দী। তাদের মধ্যে শিক্ষার্থীদের নেতা কো জেমসের মা-ও আছেন। গত জুনে মিয়ানমারের সেনা কর্তৃপক্ষ কো জেমসকে গ্রেপ্তার করে। বুধবার তাকে খাবার দিতে কারাগারে এসেছিলেন তার মা।

শতাব্দী পুরোনো ইনসেইন কারাগার নিয়ে মানবাধিকার সংগঠনগুলো সমালোচনা করে থাকে। তাদের অভিযোগ, এ কারাগারে বন্দীদের সঙ্গে কঠোর ও মানবেতর আচরণ করা হয়।

শেয়ার করুন