৭২ ঘণ্টা কর্মবিরতিতে রামেকের ইন্টার্ন চিকিৎসকরা, অচল হাসপাতাল

রাজশাহী প্রতিনিধি

রাজশাহী মেডিকেল কলেজ (রামেক)
ফাইল ছবি

টানা ৭২ ঘণ্টার কর্মবিরতি শুরু করেছেন রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা। আজ শনিবার দুপুরে হাসপাতালের সামনে এক মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এ কর্মসূচি ঘোষণা করা হয়। এরপর দুপুর আড়াইটা থেকে কর্মবিরতি পালন করছেন তারা।

জানা গেছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থী গোলাম মোস্তফা শাহরিয়ারের মৃত্যুকে কেন্দ্র করে হাসপাতালে ভাঙচুর, ইন্টার্ন চিকিৎসকদের মারধর করার ঘটনায় মামলা রেকর্ড না করা ও এখন পর্যন্ত কাউকে গ্রেপ্তার না করায় এ কর্মসূচি পালন করছেন ইন্টার্ন চিকিৎসকরা। এতে প্রায় অচল হয়ে পড়েছে উত্তরাঞ্চলের বৃহৎ এ হাসপাতাল। হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ), বিভিন্ন কেবিনসহ ৫৭টি ওয়ার্ডে দিনরাত রোগীদের ভরসা ইন্টার্ন চিকিৎসকেরা।

universel cardiac hospital

পুরো হাসপাতালে প্রায় ২৫০ ইন্টার্ন চিকিৎসক দায়িত্ব পালন করেন। জ্যেষ্ঠ চিকিৎসকরা শুধু সকালে একবার ওয়ার্ডে রাউন্ড দেন। বাকি সময় ইন্টার্ন চিকিৎসকেরাই হাসপাতাল চালান। এখন ইন্টার্নদের কর্মবিরতির কারণে কোনো চিকিৎসক থাকছেন না।

হাসপাতালে চিকিৎসক না থাকায় দুর্ভোগ নিয়ে ৮ নম্বর ওয়ার্ডে ভর্তি থাকা রোগী রোমানা খাতুনের বাবা উম্মর আলী বলেন, ‘নার্সেরা কয়েকটা ইনজেকশন লিখে দিয়েছে। কোনো ডাক্তার নাই। এখন এই ইনজেকশন লাগবে কি না, তা দেখার মতোও কাউকে পাচ্ছি না। আজ সকালে শুধু বড় ডাক্তারেরা একবার রোগী দেখে গেছেন। এখন আর কাউকে পাচ্ছি না।’

হাসপাতালের সামনে করা বিক্ষোভ সমাবেশের আয়োজন করে-বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশন (বিএমএ), স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বচিপ) ও রামেক হাসপাতাল ইন্টার্ন চিকিৎসক পরিষদ। হাসপাতাল ভাঙচুর, প্রশাসনিক কাজে বাধা দেওয়া, সাধারণ রোগীদের চিকিৎসা সেবা ব্যাহত করা ও কর্তব্যরত চিকিৎসকদের ওপর হামলার প্রতিবাদে এই কর্মসূচির আয়োজন করা হয়।

শেয়ার করুন