জেলেনস্কির সঙ্গে ফোনালাপে ‘মেজাজ হারান’ বাইডেন

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ছবি : ইন্টারনেট

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে ফোনালাপে ‘মেজাজ হারিয়েছিলেন’ যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। জেলেনস্কি আরও বেশি সামরিক সহায়তা চাইলে এ ঘটনা ঘটে। ওই ফোনালাপের বিষয়ে জানাশোনা আছে, এমন সূত্রের বরাত দিয়ে এনবিসি নিউজ এ কথা বলেছে।

এনবিসি নিউজের প্রতিবেদনের বরাত দিয়ে এএনআই জানায়, ইউক্রেনের জন্য যুক্তরাষ্ট্র নতুন সহযোগিতা প্যাকেজ ঘোষণা করলে বাইডেন বরাবরের মতো জেলেনস্কির সঙ্গে ফোনে কথা বলেন। তবে জুনের ওই ফোনালাপ ছিল ভিন্ন।

ফোনালাপে জেলেনস্কি বলেন, কিয়েভের জন্য অতিরিক্ত সহযোগিতা প্রয়োজন, কিন্তু সেটা পাচ্ছেন না। তখন ইউক্রেনের জন্য আরও ১০০ কোটি ডলারের সামরিক সহায়তা অনুমোদন দিয়েছেন, শুধু এ তথ্য জানিয়েই কথা শেষ করে দেন বাইডেন।
এনবিসির প্রতিবেদন অনুযায়ী, বাইডেন রাগের সুরে কথা বলেন। তিনি বলেন, জেলেনস্কি ‘আরেকটু বেশি কৃতজ্ঞতা দেখাতে পারেন’।

সূত্রগুলো জানায়, ১৫ জুনের ফোনালাপের আগে কয়েক সপ্তাহ ধরে জেলেনস্কির ওপর অসন্তোষ বাড়ছিল বাইডেনের। তাদের মতে, মার্কিন প্রেসিডেন্ট এবং তাঁর কয়েক সহযোগী মনে করেন, ওয়াশিংটন সম্ভব সবকিছু এবং যত দ্রুত সম্ভব করছিল, কিন্তু শুধু যেটা করা হচ্ছিল না, জেলেনস্কি জনসমক্ষে সেটাই বলে বেড়াচ্ছিলেন।

ফোনালাপে তিরস্কৃত হওয়ার পর জেলেনস্কি জনসমক্ষে একটি ভিডিও বার্তা প্রকাশ করেন। এতে সহায়তার জন্য বাইডেনকে ধন্যবাদ জানান। এভাবে পরিস্থিতি স্বাভাবিক করেন।

শেয়ার করুন