বেশিরভাগ সাংবাদিক হত্যার বিচার হয় না: ইউনেসকো

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বজুড়ে সাংবাদিক হত্যার ঘটনাগুলোর বেশিরভাগের বিচার হয় না বলে জানিয়েছে জাতিসংঘের শিক্ষা, গবেষণা ও সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেসকো। সংস্থাটি বলছে, সাংবাদিক হত্যার ৮৬ শতাংশ ঘটনায় অভিযুক্ত ব্যক্তিরা রেহাই পেয়ে যান। এই উচ্চ হার গ্রহণযোগ্য নয়। খবর এএফপির।

জাতিসংঘ ঘোষিত সাংবাদিকদের বিরুদ্ধে সংঘটিত অপরাধ থেকে রেহাই প্রতিরোধ করা–সংক্রান্ত আন্তর্জাতিক দিবস পালন করা হচ্ছে আজ বুধবার। দিবসটি উপলক্ষে একটি প্রতিবেদন প্রকাশ করেছে ইউনেসকো। প্রতিবেদনে সাংবাদিক হত্যার বেশিরভাগ ঘটনায় অভিযুক্ত ব্যক্তিদের রেহাই পাওয়ার তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে ইউনেসকো জানিয়েছে, বিশ্বজুড়ে সাংবাদিক হত্যার অভিযোগ থেকে রেহাই পাওয়ার হার বেশ উচ্চ ও উদ্বেগজনক। এই হার কমিয়ে আনতে অভিযোগের বিষয়ে যথাযথ তদন্ত, দোষী ব্যক্তিদের শনাক্ত করা এবং তাদেরকে বিচারের আওতায় আনার প্রয়োজনীয়তার ওপর জোর দেওয়া হয়েছে।

এ বিষয়ে ইউনেসকোর মহাপরিচালক আদ্রেঁ আজুলে এক বিবৃতিতে বলেন, ‘বিশ্বজুড়ে সাংবাদিক হত্যার ঘটনাগুলোর বিচার করা না গেলে মতপ্রকাশের স্বাধীনতা নিশ্চিত করা সম্ভব হবে না। সেই সঙ্গে অনুসন্ধানী সাংবাদিকতার ক্ষেত্রে এই বিচারহীনতা নেতিবাচক প্রভাব ফেলছে।’

প্রতিবেদনে ইউনেসকো আরও জানিয়েছে, সাংবাদিক হত্যায় গত এক দশকে বিশ্বজুড়ে বিচার না পাওয়ার ঘটনা ৯ শতাংশ কমে এসেছে। তবে এটা এ ধরনের ভয়াবহতা কমিয়ে আনার ক্ষেত্রে পর্যাপ্ত নয়। সংস্থাটির দেওয়া তথ্য অনুযায়ী, ২০২০ ও ২০২১ সালে বিশ্বে ১১৭ জন সাংবাদিক কর্মরত অবস্থায় হত্যার শিকার হয়েছেন। একই সময়ে বিশ্বে আরও ৯১ সাংবাদিক কর্মরত না থাকা অবস্থায় হত্যার শিকার হয়েছেন।

শেয়ার করুন