আমরা বাহাত্তরের সংবিধান ফিরে পেতে চাই: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

আইনমন্ত্রী আনিসুল হক
আইনমন্ত্রী আনিসুল হক। ফাইল ছবি

আইনমন্ত্রী আনিসুল হক বলেছেন, তারা ১৯৭২ সালের সংবিধান ফিরে পেতে চান। কখন, কীভাবে কোন বাস্তবতার নিরিখে এটি করা হবে, সেটি দল ও সরকার নির্ধারণ করবে। জাতীয় সংবিধান দিবস উপলক্ষে আজ শনিবার রাজধানীর ধানমন্ডিতে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ল’ অ্যান্ড ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্স (বিলিয়া) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তৃতা শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে তিনি এসব কথা বলেন।

আইনমন্ত্রী বলেন, পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে আমরা ১৯৭২ সালের মূল সংবিধানের অনেক কিছুই ফিরিয়ে পেয়েছি। ষোড়শ সংশোধনীর মাধ্যমে আর কিছুটা ফিরিয়ে পাওয়ার চেষ্টা করেছি। সেখানে কিছুটা বাধাবিপত্তি এসেছে এবং এটি এখন বিচারাধীন বিষয়। অবশ্যই বিষয়টি নিয়ে চিন্তাভাবনা করছি। আমরা বাহাত্তরের মূল সংবিধান ফিরে পেতে চাই।

universel cardiac hospital

সংবিধানের ৯৬ (২) অনুচ্ছেদ বা ষোড়শ সংশোধনী বাতিলের রায় কার্যকর না হওয়া প্রসঙ্গে তিনি বলেন, এ বিষয়ে একটি রিভিউ পিটিশন সুপ্রিম কোর্টের আপিল বিভাগে বিচারাধীন। আশা করছি, রিভিউ পিটিশনের শুনানি কিছুদিনের মধ্যেই শেষ হবে। এ ব্যাপারে সুপ্রিম কোর্ট যেভাবে রায় দেবেন, ঠিক সেভাবেই কাজ করা হবে।

সংবিধানের ৭০ অনুচ্ছেদ বলবৎ রাখার প্রাসঙ্গিকতা তুলে ধরে আনিসুল হক বলেন, আওয়ামী লীগের নির্বাচনী ইশতেহার যাতে কায়েম করা যায়, সে জন্যই আমরা সরকার গঠন করেছি এবং সরকারে কাজ করছি। নির্বাচনী ইশতেহার বাস্তবায়নের জন্য কোনো আইন করার ক্ষেত্রে সংসদ সদস্য হিসেবে দলের বিরুদ্ধে ভোট দিলে আমি যে ম্যান্ডেট নিয়ে পাস করেছি, তার বিরুদ্ধে ভোট দেওয়া হবে।

শেয়ার করুন