যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচন: শেষ সময়ের প্রচারে ডেমোক্র্যাট ও রিপাবলিকানরা

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি : ইন্টারনেট

যুক্তরাষ্ট্রে মধ্যবর্তী নির্বাচনের প্রার্থী ও তাদের সমর্থক শেষ মুহূর্তের প্রচারের কাজ শেষ করেছেন। প্রচারে রিপাবলিকানরা আশা প্রকাশ করেছেন, তারা কংগ্রেসে জয় ফিরে পাবেন। আর মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলছেন, তার দল ডেমোক্রেটিক পার্টি চমক উপহার দেবে। আল–জাজিরার এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

যুক্তরাষ্ট্রে আজ মঙ্গলবার মধ্যবর্তী নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। প্রতি চার বছর অন্তর যুক্তরাষ্ট্রে প্রেসিডেন্ট পদে নির্বাচন হয়ে থাকে। এ নির্বাচনের দুই বছরের মাথায় অনুষ্ঠিত হয় মধ্যবর্তী নির্বাচন। কংগ্রেসের নিম্নকক্ষ বা প্রতিনিধি পরিষদের ৪৩৫টি আসনের প্রতিটিতে এবং সিনেটের এক-তৃতীয়াংশ বা ৩৫টি আসনে ভোট গ্রহণ হয়। এ ছাড়া অঙ্গরাজ্য পর্যায়ে গভর্নরসহ বিপুলসংখ্যক আসনে ভোট গ্রহণ হয়।

universel cardiac hospital

ডেমোক্র্যাট নেতারা বলছেন, মধ্যবর্তী নির্বাচনে রিপাবলিকানরা জয় পেলে গর্ভপাতের অধিকার হরণসহ দেশের বিভিন্ন আইনে পরিবর্তন নিয়ে আসবেন। এতে যুক্তরাষ্ট্রের গণতন্ত্র হুমকিতে পড়বে। রিপাবলিকান নেতারা বলেছেন, দেশের জনগণ ক্রমবর্ধমান মূল্যস্ফীতিতে বাইডেনের নীতিমালাগুলো দেখতে দেখতে ক্লান্ত হয়ে পড়েছেন।

সোমবার মেরিল্যান্ডে জড়ো হওয়া উল্লসিত জনতার উদ্দেশে বাইডেন বলেন, আজ আমরা উত্থান-পতনের মুখে দাঁড়িয়ে আছি। আমরা খুব ভালো করে জানি যে আমাদের গণতন্ত্র ঝুঁকিতে আছে। আমরা এটাও জানি যে এটিকে সুরক্ষা দেওয়া যাবে কি না, তা এখন আপনাদের হাতে নির্ভর করছে।’

নির্বাচন পর্যবেক্ষণকারী নির্দলীয় বিশেষজ্ঞরা আভাস দিয়েছেন, কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে রিপাবলিকানরা সংখ্যাগরিষ্ঠতা নিশ্চিতের জন্য প্রয়োজনীয় আসনের চেয়ে বেশি আসন পাবেন। বিশ্লেষকেরা বলেছেন, কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ পেতে রিপাবলিকানদের যে একটি আসনে জয় প্রয়োজন, সেটিও পেতে পারেন তারা।

শেয়ার করুন