‘বাংলাদেশ উপনিবেশ নয়, প্রত্যাশা করবো তাঁরা নিয়ম-শিষ্টাচার অনুযায়ী চলবেন’

নিজস্ব প্রতিবেদক

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। ছবি : সংগৃহীত

সাম্প্রতিক সময়ে নির্বাচনসহ বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি কূটনীতিকদের করা মন্তব্যে অসন্তোষ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, ‘বাংলাদেশ কোনো পরাধীন দেশ বা কলোনি নয়। প্রত্যাশা করবো তাঁরা (বিদেশি কূটনীতিক) নিয়ম-শিষ্টাচার অনুযায়ী চলবেন।’

সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ভারত মহাসাগরীয় দেশগুলোর সহযোগিতা জোটের (আইওআরএ) মন্ত্রিপর্যায়ের সম্মেলন নিয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী একথা বলেন।

universel cardiac hospital

পররাষ্ট্রমন্ত্রী বলেন, বিদেশি কূটনীতিকদের মনে রাখা উচিত, আমরা পরাধীন দেশ নই। এটা কোনো কলোনি নয়। রাষ্ট্রদূতরা শিষ্টাচার সম্পর্কে অবগত এবং এ কারণে এটি গ্রহণযোগ্য নয়। তাঁরা তাঁদের নিয়ম-শিষ্টাচার অনুযায়ী চলবেন, সেটাই আমাদের প্রত্যাশা।

দেশের অভ্যন্তরীণ বিষয়ে বিদেশি কূটনীতিকদের প্রশ্ন করার বিষয়টি দুঃখের বলে মন্তব্য করেন পররাষ্ট্রমন্ত্রী।

মোমেন বলেন, দুঃখের বিষয় হলো বাংলাদেশের অনেকেই কূটনীতিকদের কাছে গিয়ে অভ্যন্তরীণ বিষয়ে প্রশ্ন করেন। এই সংস্কৃতিটা পরিবর্তন করা দরকার। আজ অথবা ভবিষ্যতে আমরা অবশ্যই এটি পরিবর্তন করব।

বিদেশি কূটনীতিকদের প্রশ্ন করার বিষয়ে যুক্তরাষ্ট্রে তার শিক্ষকতা জীবনের অভিজ্ঞতার কথাও তুলে ধরেন ড. মোমেন।

তিনি বলেন, আমি যুক্তরাষ্ট্রে দীর্ঘদিন শিক্ষকতা করেছি। ওই সময়ে সেখানকার সাংবাদিকরা আমাকে নানা বিষয়ে প্রশ্ন করেছেন। কিন্তু রাষ্ট্রদূত হওয়ার পর তারা আমাকে তাদের অভ্যন্তরীণ কোনো বিষয়ে প্রশ্ন করেননি।

শেয়ার করুন