দলীয় সরকারের অধীন সুষ্ঠু নির্বাচন সম্ভব নয়: বদিউল আলম মজুমদার

সুুনামগঞ্জ প্রতিনিধি

দলীয় সরকারের অধীন সুষ্ঠু, নিরপেক্ষ ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয় বলে মন্তব্য করেছেন সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সাধারণ সম্পাদক বদিউল আলম মজুমদার। আজ রোববার বিকেলে সুনামগঞ্জে ‘কেবল অর্থনৈতিক সংস্কার নয়, সংকট সমাধানে প্রয়োজন রাজনৈতিক সংস্কার’ শীর্ষক নাগরিক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

পৌর শহরের শহীদ মুক্তিযোদ্ধা জগৎজ্যোতি পাবলিক লাইব্রেরি মিলনায়তনে এ সংলাপের আয়োজন করা হয়। বদিউল আলম মজুমদার বলেন, এটা প্রমাণিত, দেশে দলীয় সরকারের অধীন সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন সম্ভব নয়। দেশে এ পর্যন্ত ১১টি জাতীয় সংসদ নির্বাচন হয়েছে। এর মধ্যে চারটি হয়েছে তত্ত্বাবধায়ক সরকারের অধীন। চারটি নির্বাচন গ্রহণযোগ্য। বাকিগুলো নিয়ে দেশ-বিদেশে অনেক প্রশ্ন আছে।

universel cardiac hospital

সংলাপে এক প্রশ্নের জবাবে বদিউল আলম মজুমদার বলেন, দলীয় সরকারের অধীনে নির্বাচন হলে প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী সেই দলের হয়ে কাজ করে। আমরা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন চাই। সেটা কীভাবে, কোন প্রক্রিয়ায় হবে, সেটা ঠিক করবেন রাজনীতিকেরা যে, নির্বাচনে প্রশাসন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কোনো দলের হয়ে কাজ করবে না।

‘দেশের চলমান সংকট জানুয়ারিতে থাকবে না’—সরকারের এমন বক্তব্যের বিষয়ে তিনি বলেন,আমরাও কায়মনোবাক্যে চাই, এ সংকট কেটে যাক। মানুষ স্বস্তি পাক। শান্তি আসুক। সরকারের বক্তব্য সঠিক হবে বলে আমরা আশাবাদী। চলমান সমস্যার সঙ্গে নতুন আরও কিছু সমস্যা যুক্ত হয়েছে। শিক্ষার সংকট আছে। জ্বালানির সংকট আছে। টাকা পাচার হচ্ছে। ডলার নেই। পণ্য আমদানিতে সমস্যা হচ্ছে। রপ্তানি আয় কমে যাচ্ছে। দ্রব্যমূল্য হু হু করে বাড়ছে।

তবে করোনা, ইউক্রেন যুদ্ধ না হলেও দেশে কিছু সমস্যা হতো বলে মনে করেন বদিউল আলম মজুমদার। তিনি বলেন, এর পেছনে আছে দুর্নীতি, লুটপাট। সব জায়গায় অনিয়ম। কোনো নিয়ন্ত্রণ নেই। সরকারের কোনো জবাবদিহি নেই। সরকারের যদি ভোট লাগত, তাহলে এসব হতো না। সরকার দায়বদ্ধ তাদের কাছে, যারা বিনা ভোটে তাদের ক্ষমতায় এনেছে, ক্ষমতায় রেখেছে, সেই প্রশাসন ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কাছে।

শেয়ার করুন