ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪২তম প্রধানমন্ত্রী শেখ হাসিনা

মত ও পথ ডেস্ক

ফাইল ছবি

ফোর্বসের বিশ্বের সবচেয়ে প্রভাবশালী নারীর তালিকায় এ বছরে এক ধাপ এগিয়ে ৪২তম অবস্থানে রয়েছেন প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা। গত বছর এ তালিকায় শেখ হাসিনার অবস্থান ছিল ৪৩তম। তাঁর সম্পর্কে ফোর্বস সাময়িকীতে লেখা হয়েছে, তিনি বাংলাদেশের ইতিহাসে সবচেয়ে দীর্ঘমেয়াদি প্রধানমন্ত্রী।

বর্তমানে শেখ হাসিনা চতুর্থ মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন করছেন। আওয়ামী লীগ ৩০০টি সংসদীয় আসনের মধ্যে ২৮৮টি আসনে জয়ী হওয়ার পর তিনি চতুর্থ মেয়াদে জয়ী হন, যা তাঁর টানা তৃতীয় মেয়াদও।

universel cardiac hospital

এতে আরও লেখা আছে, খাদ্য নিরাপত্তা, শিক্ষা ও স্বাস্থ্য সেবার মতো বিষয়গুলোতে আরও জোর দেওয়ার পরিকল্পনা করেছেন শেখ হাসিনা। বাংলাদেশে একটি দৃঢ় গণতন্ত্র প্রতিষ্ঠা করতে সংগ্রাম করছেন শেখ হাসিনা।

এ বছর ফোর্বসের তালিকায় বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর নারী হিসেবে উল্লেখ করা হয়েছে ইউরোপীয় কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনকে। দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাংকের প্রেসিডেন্ট ক্রিস্টিন লাগার্ড ও মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস।

কমলা হ্যারিস সম্পর্কে ফোর্বস বলছে, অনেক প্রথমের জন্ম দেওয়া কমলা হ্যারিস ২০১৬ সালে প্রথম ভারতীয়-আমেরিকান হিসেবে যুক্তরাষ্ট্রের সিনেটের সদস্য নির্বাচিত হন। ২০১০ সালে প্রথম আফ্রো-আমেরিকান ও প্রথম নারী হিসেবে ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেলের দায়িত্ব পালন করেন তিনি।

ইরানের নীতি পুলিশের হাতে আটক হয়ে মারা যাওয়া জিনা মাসা আমিনির প্রতি শ্রদ্ধা জানিয়ে তাকে প্রভাবশালী তালিকায় ১০০ নম্বরে স্থান দেওয়া হয়েছে।

২০০৪ সাল থেকে প্রত্যেক বছর বিশ্বের প্রভাবশালী নারীদের তালিকা প্রকাশ করে আসছে ফোর্বস। এবারের ১৯তম সংস্করণে মার্কিন এ সাময়িকী বিশ্বের ৩৯ প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও), ১০ জন রাষ্ট্রপ্রধান, ১১ জন বিলিওনেয়ারকে বেছে নেয়।

ফোর্বস জানায়, তালিকাটি চারটি প্রধান মানদণ্ডে নির্ধারণ করা হয়। সেগুলো হলো- অর্থ, মিডিয়া, প্রভাব ও প্রভাবের ক্ষেত্র।

শেয়ার করুন