ইউক্রেন নিয়ে সমঝোতা আলোচনার জন্য প্রস্তুত পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেন যুদ্ধে সম্পৃক্ত সব পক্ষের সঙ্গে সমঝোতা আলোচনার জন্য রাশিয়া প্রস্তুত রয়েছে। কিন্তু ইউক্রেন ও তার পশ্চিমা মদদদাতারা আলোচনায় বসার প্রস্তাব নাকচ করছে।

আজ রোববার আল–জাজিরার এক প্রতিবেদনে বলা হয়েছে, রুশ প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন রোশিয়া ১-এ দেওয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। সাক্ষাৎকারটি রোববার দিনের শেষভাগে সম্প্রচার করা হবে। এর আগে পাওয়া অংশ বিশেষ থেকে খবর প্রকাশ করেছে আল–জাজিরা।

universel cardiac hospital

সাক্ষাৎকারে পুতিন বলেছেন, গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে সমঝোতার জন্য আমরা প্রস্তুত। কিন্তু এটা তাদের ওপর নির্ভর করছে। সমঝোতার বিষয়টি আমরা নাকচ করছি না, তারা করছে।

রাশিয়া ঠিক পথেই এগোচ্ছে বলে মনে করেন প্রেসিডেন্ট পুতিন। তিনি বলেন, আমরা জাতীয় স্বার্থ রক্ষার জন্য লড়াই করছি, নাগরিকদের ও জনগণের স্বার্থের সুরক্ষায় লড়ছি। জনগণকে রক্ষা করা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।

পশ্চিমারা রাশিয়াকে বিচ্ছিন্ন করতে চাইছে বলে উল্লেখ করেন ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, আমাদের ভূরাজনৈতিক প্রতিপক্ষগুলোর নীতির কেন্দ্রে রয়েছে রাশিয়াকে বিচ্ছিন্ন করা। তারা সব সময় বিভক্ত ও শাসন করতে চেয়েছে। আমাদের লক্ষ্য ভিন্ন–রাশিয়ার জনগণকে ঐক্যবদ্ধ করা।

শেয়ার করুন