মেট্র্রোরেলের যাত্রী পরিবহনে ৩০টি দ্বিতল বাস চালাবে বিআরটিসি

নিজস্ব প্রতিবেদক

মেট্রোরেল
ফাইল ছবি

দেশের প্রথম মেট্রোরেল চালুর সব প্রস্তুতি সম্পন্ন। কাল উদ্বোধনের পরদিন থেকে যাত্রীরা যাতায়াত শুরু করবেন। যাত্রীদের স্টেশনে পৌঁছে দেওয়ার জন্য সরকারের পরিবহন সংস্থা বিআরটিসি বিশেষ বাস চালুর উদ্যোগ নিয়েছে। এর মধ্যে আগারগাঁও থেকে মতিঝিল পথে বিআরটিসির ২০টি দ্বিতল বাস চলাচল করবে। আর উত্তরার হাউজ বিল্ডিং থেকে ১০টি দ্বিতল বাস চলবে দিয়াবাড়ির মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন পর্যন্ত।

বিআরটিসি সূত্র জানিয়েছে, এ লক্ষ্যে মেট্রোরেল নির্মাণ ও পরিচালনার দায়িত্বে নিয়োজিত ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) সঙ্গে গত ১৭ নভেম্বর চুক্তি সই হয়েছে। ২১ ডিসেম্বর বিআরটিসির বাসগুলো পরীক্ষামূলকভাবে চালিয়ে মহড়াও দিয়েছে।

universel cardiac hospital

বিআরটিসির কর্মকর্তারা জানিয়েছেন, ঢাকার নগর পরিবহনে সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) যে ভাড়ার হার নির্ধারণ করে দিয়েছে, বিআরটিসির বাসে সেই ভাড়াই আদায় করা হবে। মেট্রোরেলের যাত্রী চাহিদা বাড়লে বিআরটিসির বাসের সংখ্যাও বাড়তে পারে।

আগামীকাল বুধবার উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের চলাচল উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মেট্রোরেল চলবে উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁওয়ের আইডিবি ভবনের সামনের স্টেশন পর্যন্ত। এখন নগরে বাসের যে রুট আছে, তাতে মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে বাস চলাচলের পথ তিন–চার কিলোমিটার দূরে।

এ পরিস্থিতি উত্তরার যাত্রীদের স্টেশনে পৌঁছাতে রিকশা, অটোরিকশা কিংবা ব্যক্তিগত যানবাহন ব্যবহার করতে হতো। আগারগাঁও স্টেশন থেকেও বাস পাওয়া কঠিন। এ জন্যই বিশেষ বাস চালুর বিষয়টি নিয়ে বিআরটিসির সঙ্গে ডিএমটিসিএলের দীর্ঘদিন ধরে আলোচনা চলেছে।

শেয়ার করুন