ম্যাকার্থিকে ডোবালেন ট্রাম্পপন্থীরা

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে স্পিকার নির্বাচন মুলতবির ঘটনা সর্বশেষ ঘটেছিল ১৯২৩ সালে। ১০০ বছর পর আবার এমন ঘটনা ঘটল। গতকাল মঙ্গলবার যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ইতিহাসে এমনই এক নাটকীয় দিন ছিল। প্রতিনিধি পরিষদে দল সংখ্যাগরিষ্ঠ হলেও রিপাবলিকান নেতা কেভিন ম্যাকার্থি স্পিকার নির্বাচিত হতে পারেননি। কারণ, তার দলের কট্টরপন্থী কয়েকজন সদস্য বিদ্রোহ করে বসেন। বরং ভোটে ডেমোক্র্যাট প্রার্থী হাকিম জেফ্রিস তার চেয়ে বেশি ভোট পেয়েছেন। এ ঘটনায় রিপাবলিকান দলের বিভক্তি আরও স্পষ্ট হয়ে উঠল।

রিপাবলিকানদের এসব বিদ্রোহীর অধিকাংশই ডোনাল্ড ট্রাম্পের সমর্থক হিসেবে পরিচিত। ভোটের আগে দলের বিভক্তি টের পেয়ে মঙ্গলবার রাতে ট্রাম্পের সঙ্গে কথাও বলেন ম্যাকার্থি। তাতেও লাভ হয়নি। তাদের বিভক্তির কারণে প্রতিনিধি পরিষদে স্পিকার নির্বাচনের ভোট দ্বিতীয় দিনে গড়িয়েছে। খবর বিবিসি ও সিএনএনের।

universel cardiac hospital

গত নভেম্বরে যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ আসন জিতে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ নেয় রিপাবলিকান পার্টি। তাদের জন্য সবকিছু যখন সহজ মনে হচ্ছিল, তখনই ম্যাকার্থির বিরুদ্ধে বিদ্রোহ দানা বাঁধে। এ কারণেই যুক্তরাষ্ট্রের রাজনৈতিক ইতিহাসে দ্বিতীয়বারের মতো এমন ঘটনা ঘটল।

মঙ্গলবার ক্যালিফোর্নিয়ার এ আইনপ্রণেতা স্পিকার পদে তিন দফা ভোট হেরে যান। আজ বুধবার আবার নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। সংখ্যাগরিষ্ঠ ভোটে স্পিকার নির্বাচিত না হওয়া পর্যন্ত ভোট চলবে।

বিশ্লেষকেরা বলছেন, ম্যাকার্থি কোনোভাবে নির্বাচনে উতরে গেলেও প্রতিনিধি পরিষদে আগামী দুই বছর মধ্য ও কট্টরপন্থী রিপাবলিকানদের মধ্যে লড়াই চলতে দেখা যাবে। এ কারণে প্রতিনিধি পরিষদের বেশ কিছু অ্যাজেন্ডা রিপাবলিকানদের পক্ষে বাস্তবায়ন করা সম্ভব না–ও হতে পারে।

গত নভেম্বরের নির্বাচনে স্বল্প ব্যবধানে প্রতিনিধি পরিষদের নিয়ন্ত্রণ পায় রিপাবলিকান পার্টি। তাই স্পিকার নির্বাচনে রিপাবলিকানদের কয়েকটি ভোট বিপক্ষে চলে গেলেই ম্যাকার্থির জন্য সমস্যা।

মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের খবরে বলা হয়, ম্যাকার্থিই স্পিকার হবেন বলে যখন ধরে নেওয়া হচ্ছিল, তখনই বাধা হয়ে দাঁড়ায় পরিষদে রিপাবলিকান সদস্যদের বিভক্তি। স্পিকার নির্বাচিত হতে ম্যাকার্থির দরকার ছিল কমপক্ষে ২১৮ ভোট। অথচ গত মঙ্গলবার তৃতীয় দফা ভোটে তিনি পেয়েছেন ২০২ ভোট। রিপাবলিকান দলের অন্য সদস্য জিম জর্ডান পেয়েছেন ২০ ভোট। ম্যাকার্থিকে ভোট না দিতেই জর্ডানকে স্পিকার পদে প্রার্থী করিয়েছেন প্রতিনিধি পরিষদের কট্টরপন্থী রিপাবলিকান সদস্যরা।

শুধু ম্যাকার্থি নন, ২১৮ ভোটের লক্ষ্য অবশ্য পূরণ করতে পারেননি প্রতিনিধি পরিষদের অন্য কোনো প্রার্থী। পরিষদের ডেমোক্র্যাট দলের সব সদস্যই প্রার্থী হাকিম জেফ্রিসকে ভোট দিয়েছেন। ফলে সর্বোচ্চ ২১২ ভোট পেয়ে তিনি এগিয়ে ছিলেন। তবে শেষ পর্যন্ত তিনি স্পিকার নির্বাচিত হতে পারবেন না বলেই মনে করা হচ্ছে। কারণ, পরিষদে ডেমোক্র্যাটদের প্রয়োজনীয় সংখ্যাগরিষ্ঠতা নেই।

শেয়ার করুন