অক্টোবরের দাঙ্গা তদন্তে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা কলকাতায়

আন্তর্জাতিক ডেস্ক

কলকাতায় মুসলিম-অধ্যুষিত অঞ্চলে বুধবার দিনভর তল্লাশি চালিয়েছে কেন্দ্রীয় সরকারের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ)। গত অক্টোবরে পশ্চিম কলকাতার মোমিনপুর অঞ্চলে দুই সম্প্রদায়ের মধ্যে সংঘর্ষ হয়। সেই ঘটনার তদন্ত করছে এনআইএ। বুধবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে গোয়েন্দা সংস্থাটি জানিয়েছে, মোমিনপুর অঞ্চলের ইকবালপুর থানার অন্তর্গত কিছু জায়গায় ইসলামি পতাকা উত্তোলন নিয়ে সংঘর্ষের তদন্তে ১৭টি স্থানে তল্লাশি চালানো হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকার।

বুধবার তল্লাশি চালিয়ে বেশ কয়েকটি বাড়ি থেকে ৩৩ লাখের বেশি ভারতীয় রুপি বাজেয়াপ্ত করেছে এনআইএ। এর মধ্যে ৩০ লাখ ৫৫ হাজার রুপি বাজেয়াপ্ত করা হয়েছে মোহাম্মদ সালাউদ্দিন সিদ্দিকী নামের এক ব্যক্তির বাড়ি থেকে। জাকির হোসেন নামের এক ব্যক্তির বাড়ি থেকে ১ লাখ ৫৯ হাজার ৩০০ ভারতীয় রুপি বাজেয়াপ্ত করা হয়েছে। এ ছাড়া ওয়াহাব হুসেন ওরফে ভিকি ও অন্যদের কাছ থেকে প্রায় পৌনে দুই লাখ রুপি ও একটি তরবারি পাওয়া গেছে। তবে এখন পর্যন্ত অভিযুক্ত ব্যক্তিদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।

universel cardiac hospital

এনআইএর দাবি, অক্টোবর মাসে দাঙ্গার ঘটনায় কর্তব্যরত পুলিশ কর্মীদের আক্রমণ করা হয়েছিল। দাঙ্গা থামাতে বাধা দেওয়ায় তাদের ওপর হামলা চালানো হয়। তাদের হত্যাচেষ্টা করা হয়েছিল বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। ওই ঘটনায় পুলিশের এক সদস্য আহত হয়েছিলেন।

শেয়ার করুন