১৮ বেসরকারি বিশ্ববিদ্যালয় বিষয়ে ইউজিসির গণবিজ্ঞপ্তি, চারটিতে ভর্তি বন্ধ

নিজস্ব প্রতিবেদক

ইউজিসি
ফাইল ছবি

দেশের চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধের বিষয়ে গণবিজ্ঞপ্তি জারি করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। দুটি বিশ্ববিদ্যালয়ে অস্থায়ী ক্যাম্পাসে শিক্ষার্থী ভর্তির বিষয়ে বিধিনিষেধ আরোপ করা হয়েছে। এ ছাড়া নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে কার্যক্রম পরিচালনার জন্য ১২টি বিশ্ববিদ্যালয়কে নির্দেশনা দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার ইউজিসির জনসংযোগ ও তথ্য অধিকার বিভাগের পরিচালক ড. শামসুল আরেফিনের পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

universel cardiac hospital

গণবিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে সব কার্যক্রম স্থানান্তর ও ক্যাম্পাস নির্মাণে দৃশ্যমান কোনো পদক্ষেপ গ্রহণ না করায় চারটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ থাকবে। বিশ্ববিদ্যালয়গুলো হলো-প্রাইম এশিয়া, স্টামফোর্ড, আশা ও ভিক্টোরিয়া ইউনিভার্সিটি।

স্টেট ও মানারাত ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাস ছাড়া অস্থায়ী ক্যাম্পাসে নতুন শিক্ষার্থী ভর্তি বন্ধ থাকবে। তবে এ দুটি বিশ্ববিদ্যালয়ের স্থায়ী ক্যাম্পাসে পরিচালিত প্রোগ্রাম যথারীতি চালু থাকবে।

গণবিজ্ঞপ্তিতে ৬টি বিশ্ববিদ্যালয়কে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত সময় দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো-ঢাকা ইন্টারন্যাশনাল, রয়েল, সাউথইস্ট, সিটি, দ্য মিলেনিয়াম ও বাংলাদেশ ইউনিভার্সিটি।

৬টি বিশ্ববিদ্যালয়কে চলতি বছরে জুন মাস পর্যন্ত সময় দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়গুলো হলো- ব্র্যাক, ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভ, গ্রিন, উত্তরা, প্রেসিডেন্সি ও দ্য পিপলস ইউনিভার্সিটি।

বিজ্ঞপ্তিতে নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে যেতে না পারলে বিশ্ববিদ্যালয়গুলোর অস্থায়ী ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ হবে বলে গণবিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। বলা হয়, নির্ধারিত সময়সীমার মধ্যে স্থায়ী ক্যাম্পাসে শিক্ষা কার্যক্রমসহ সম্পূর্ণ কার্যক্রম স্থানান্তরে ব্যর্থ হলে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের সব প্রোগ্রামে নতুন শিক্ষার্থী ভর্তি সম্পূর্ণরূপে বন্ধ থাকবে। একই সঙ্গে এসব বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্থায়ী ক্যাম্পাস ছাড়া সব অস্থায়ী ক্যাম্পাস বা ভবনগুলো অবৈধ মর্মে বিবেচিত হবে।

দেশে বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে ১০৮টি। ইউজিসির বার্ষিক প্রতিবেদন অনুযায়ী, ২০২১ সালে ১০২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী ছিলেন ৩ লাখ ১০ হাজার ১০৭ জন।

শেয়ার করুন