তুরস্ক–সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৯ হাজার ছাড়াল

আন্তর্জাতিক ডেস্ক

ছবি : ইন্টারনেট

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা ৯ হাজার ছাড়িয়েছে। এর মধ্যে তুরস্কে মৃত্যু হয়েছে ৬ হাজার ৯৫৭ জনের। আর সিরিয়ায় মারা গেছেন আড়াই হাজার ব্যক্তি। হতাহতের সংখ্যা আরও অনেক বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। খবর বিবিসির।

গত সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্ক ও সিরিয়া সীমান্তবর্তী অঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্প হয়। এরপর অনেকগুলো শক্তিশালী পরাঘাত ও দুই দফা ভূমিকম্প হয়। এতে দুই দেশে ধসে পড়েছে কয়েক হাজার ভবন। এসব ভবনের নিচে আটকা পড়েছেন বহু মানুষ। ধ্বংসস্তূপ সরানোর সঙ্গে সঙ্গে লাশের সংখ্যা বাড়ছে।

universel cardiac hospital

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ নিহতের সংখ্যা বেড়ে ৬ হাজার ৯৫৭ জন হওয়ার কথা জানিয়েছে। অন্যদিকে সিরিয়ার স্বাস্থ্যমন্ত্রী প্রেসিডেন্ট বাশার আল-আসাদ নিয়ন্ত্রিত এলাকাগুলোতে নিহতের সংখ্যা ১ হাজার ২৫০ হওয়ার কথা জানিয়েছেন। আর সিরিয়ার বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকাগুলোতে উদ্ধার কার্যক্রম পরিচালনকারী বেসরকারি সংস্থা হোয়াইট হেলমেট নিহতের সংখ্যা বেড়ে ১ হাজার ২৮০ হওয়ার কথা জানিয়েছে।

ভূমিকম্পে দুই দেশে মৃতের সংখ্যা ২০ হাজার ছাড়িয়ে যেতে পারে বলে আশঙ্কা করছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। সংস্থাটি বলেছে, তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকাগুলোর মানচিত্র থেকে দেখা যাচ্ছে, এসব এলাকায় ২ কোটি ৩০ লাখ মানুষের বসবাস। ভূমিকম্পের কারণে সেখানকার সবাই কোনো না কোনোভাবে সংকটে পড়েছেন। দুই দেশের ক্ষতিগ্রস্ত এলাকাগুলোতে লাখো মানুষ এখন খোলা আকাশের নিচে আছেন।

শেয়ার করুন