আলোচিত সেই চীনা বেলুনে গোয়েন্দা ডিভাইস পেয়েছে যুক্তরাষ্ট্র

আন্তর্জাতিক ডেস্ক

ছবি : ইন্টারনেট

যুক্তরাষ্ট্রের আকাশে একের পর এক দেখা যাচ্ছে চীনা বেলুন। এ নিয়ে দেশ দুটির মধ্যে উত্তেজনা বিরাজ করছে। প্রেসিডেন্ট বাইডেনের আদেশে বেলুনগুলো ভূপাতিত করেছে মার্কিন সামরিক বাহিনী। সাউথ ক্যারোলিনার আকাশ থেকে গত ৪ ফেব্রুয়ারি যে বেলুনটি ভূপাতিত করা হয়েছিল, তাতে গোয়েন্দা ডিভাইস পাওয়ার দাবি করেছেন সেনারা। খবর বিবিসির।

গতকাল সোমবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী জানিয়েছে, চীনা সেই বেলুনটি থেকে খুবই সংবেদনশীল ইলেকট্রনিক ডিভাইস পাওয়া গেছে, যা গোয়েন্দা কাজে ব্যবহার করা হয়। মার্কিন সেনাবাহিনীর নর্দান কমান্ডের বিবৃতিতে বলা হয়, বেলুনে সন্নিবেশিত স্পর্শকাতর ডিভাইস দেখে নিশ্চিত হওয়া গেছে যে, গোয়েন্দা নজরদারির জন্যই এ বেলুন ব্যবহার করা হয়েছে।

universel cardiac hospital

এদিকে বেলুন নিয়ে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে পাল্টা অভিযোগ করেছে চীন। চীন বলেছে, ২০২২ সাল থেকে এ পর্যন্ত আমেরিকা বিনা অনুমতিতে তাদের আকাশসীমায় অন্তত ১০টি বেলুন উড়িয়েছে। চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ওয়াং ওয়েনবিন গতকাল সোমবার নিয়মিত সংবাদ ব্রিফিংয়ে এ অভিযোগ করেন।

চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন, সম্প্রতি কানাডার আকাশ থেকে আমেরিকা ও কানাডা সম্মিলিতভাবে যে উড়ন্ত বস্তু ভূপাতিত করেছে, সে সম্পর্কে বেইজিংয়ের কোনো ধারণা নেই। তবে আমেরিকা প্রথম যে বেলুনটি ভূপাতিত করেছে, সেটি চীনের।

শেয়ার করুন