বাংলাদেশের সঙ্গে তিস্তা চুক্তির পক্ষে সওয়াল কংগ্রেসের

মত ও পথ ডেস্ক

পূর্ণাঙ্গ অধিবেশনে বাংলাদেশের সঙ্গে অভিন্ন নদীর পানি বণ্টন চুক্তি দ্রুত সম্পন্ন করার কথা বলল কংগ্রেস। শনিবার সন্ধ্যায় ছত্তিশগড়ের রাজধানী রায়পুরে দলটির ৮৫ তম অধিবেশনে পেশ করা আন্তর্জাতিক প্রস্তাবে কংগ্রেস এই কথা বলেছে। প্রস্তাবে বলা হয়েছে, পররাষ্ট্র নীতি এবং আঞ্চলিক স্বার্থে বাংলাদেশের সঙ্গে যেসব বিষয় এখনো অমীমাংসিত সেগুলোর দ্রুত সমাধান প্রয়োজন। সেই সমাধান আলোচনার মাধ্যমেই করা দরকার। অধরা তিস্তা চুক্তির উল্লেখ না করে প্রস্তাবে বুঝিয়ে দেওয়া হয়েছে, অভিন্ন নদীগুলোর পানি বণ্টন চুক্তির সমাধান হওয়া দুই দেশের সুসম্পর্কের স্বার্থেই জরুরি। ভারতীয় বিভিন্ন সাংবাদমাধ্যমের প্রতিবেদনে এসব কথা বলা হয়েছে।

কংগ্রেসের আন্তর্জাতিক প্রস্তাবে বাংলাদেশ সম্পর্কে বলা হয়েছে, ভারতের সঙ্গে এই প্রতিবেশী দেশের সম্পর্ক বিশ্বাস, সহযোগিতা, পারস্পরিক শ্রদ্ধার ওপর ভিত্তি করেই গড়ে উঠেছে। এই সম্পর্ক আদ্যন্ত খোলামেলাও। সেই সম্পর্ক স্থাপনে কংগ্রেসের অবদানের কথা স্মরণ করিয়ে বলা হয়েছে, প্রয়াত প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী বাংলাদেশকে স্বাধীন হতেই শুধু সহযোগিতার হাত বাড়াননি, পরবর্তী সব কংগ্রেস সরকার ওই প্রতিবেশী দেশকে স্থিতিশীল হতে সাহায্য করেছে। সেই বিশেষ সম্পর্ক কাজে লাগিয়েই স্থল সীমান্ত চুক্তি ও সমুদ্র সীমা নির্ধারণ চুক্তি সম্পন্ন হয়েছে। বকেয়া সব অমীমাংসিত বিষয়ের সমাধানের জন্যও ওই সম্পর্কের ওপরই ঝুঁকতে বলা হয়েছে। বিশেষ করে নদীর পানি ভাগাভাগির বিষয়ে।

universel cardiac hospital

আন্তর্জাতিক প্রস্তাবে সরাসরি তিস্তা চুক্তির উল্লেখ অবশ্য করা হয়নি। তবে অর্থনৈতিক সংহতি দৃঢ় করার প্রয়োজনীয়তার কথা জানিয়ে কংগ্রেস বুঝিয়ে দিয়েছে, সেই সংহতি এমন হওয়া উচিত যাতে সাম্য প্রতিষ্ঠা হয় এবং উভয় দেশই সমান লাভবান হয়।

শেয়ার করুন