ইউক্রেন যুদ্ধের নেপথ্যে ‘অদৃশ্য হাত’ কাজ করছে: চীন

আন্তর্জাতিক ডেস্ক

চীনের পররাষ্ট্রমন্ত্রী কিন গ্যাং বলেছেন, এক অদৃশ্য হাত ইউক্রেন যুদ্ধকে পরিচালনা করছে। সেই হাত সংঘাতের মাত্রা বাড়ানোর পাশাপাশি একে দীর্ঘায়িত করার চেষ্টা করছে। আজ মঙ্গলবার বেইজিংয়ে বার্ষিক পার্লামেন্ট সভা চলার ফাঁকে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। খবর রয়টার্সের।

কিন বলেন, নির্দিষ্ট ভূরাজনৈতিক এজেন্ডাগুলো বাস্তবায়নের জন্য ‘অদৃশ্য হাতটি’ ইউক্রেন সংকটকে ব্যবহার করছে। ইউক্রেন যুদ্ধের অবসানে যত দ্রুত সম্ভব আলোচনা শুরুর তাগিদ দিয়েছেন কিন।

universel cardiac hospital

তিনি বলেন, সংঘাত, নিষেধাজ্ঞা ও চাপের মধ্য দিয়ে সমস্যার সমাধান হবে না। যত দ্রুত সম্ভব শান্তি আলোচনার প্রক্রিয়া শুরু হওয়া উচিত। নিরাপত্তা নিয়ে সব পক্ষের বৈধ উদ্বেগগুলোর প্রতি সম্মান দেখানো উচিত।

বেইজিং ও ইউরোপীয় ইউনিয়নের ক্রমবর্ধমান উত্তেজনা চলার মধ্যে মঙ্গলবার ইউক্রেন যুদ্ধ নিয়ে চীনের অবস্থান আবারও পরিষ্কার করেন কিন। ইউক্রেন-রাশিয়া শান্তি আলোচনার ক্ষেত্রে চীনের মধ্যস্থতা নিয়ে প্রশ্ন তুলে আসছে ইউরোপীয় ইউনিয়ন।

আর রাশিয়ার জন্য অস্ত্রসহায়তা পাঠালে চীনকে পরিণাম ভোগ করতে হবে বলে হুঁশিয়ারি দিয়ে আসছে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার এ প্রসঙ্গে কিন বলেন, ইউক্রেন যুদ্ধে বেইজিং কোনো পক্ষকেই অস্ত্র সরবরাহ করেনি।

শেয়ার করুন