সম্পর্ক নিয়ে পুতিন-রাইসির অঙ্গীকার

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ছবি : ইন্টারনেট

ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি ও রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন দুই দেশের মধ্যকার সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার অঙ্গীকার করেছেন। এক টেলিফোন আলাপে উভয় দেশের অর্থনৈতিক সহযোগিতা শক্তিশালী করার সম্ভাব্য উপায়গুলো নিয়েও কথা বলেছেন তারা। 

ইরানের বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, ফোনালাপে আন্তর্জাতিক ট্রানজিট এবং যৌথ অবকাঠামোগত প্রকল্পগুলো নিয়ে আলোচনা ও মতবিনিময় করেছেন দুই প্রেসিডেন্ট। বর্তমান প্রেক্ষাপটে ইরান ও রাশিয়ার মধ্যে সহযোগিতা শক্তিশালী করতে হবে বলেও উল্লেখ করেন তারা।

universel cardiac hospital

দুই নেতার ফোনালাপের বিষয়ে ইরানি প্রেসিডেন্টের ডেপুটি চিফ অব স্টাফ মোহাম্মাদ জামশিদি এক টুইটার বার্তায় বলেছেন, মার্কিন নিষেধাজ্ঞাকে পাশ কাটিয়ে কীভাবে তেহরান ও মস্কোর মধ্যে বাণিজ্যিক লেনদেন শক্তিশালী করা যায় তা নিয়ে আলোচনা করেছেন পুতিন ও রাইসি। 

জামশিদি আরও বলেন, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে সম্পর্ক শক্তিশালী করার অংশ হিসেবে চীনের বেল এন্ড রোড ইনিশিয়েটিভ এবং রাশিয়ার নর্থ সাউথ ট্রানজিট করিডোর প্রকল্পে যুক্ত হওয়ার সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট রাইসি। 

ক্রেমলিনের এক বিবৃতিতে বলা হয়েছে, ফোনালাপে বিভিন্ন ক্ষেত্রে দ্বিপক্ষীয় সম্পর্ক শক্তিশালী করার ওপর জোর দিয়েছেন প্রেসিডেন্ট পুতিন ও প্রেসিডেন্ট রাইসি। এ সময় তারা বিদ্যমান সম্পর্কে সন্তোষ প্রকাশ করেন এবং দ্বিপাক্ষিক সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার অঙ্গীকার করেন।

শেয়ার করুন