পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা

আন্তর্জাতিক ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

যুদ্ধাপরাধের অভিযোগে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আন্তর্জাতিক অপরাধ আদালত। খবর বিবিসির। ইউক্রেনে যুদ্ধাপরাধের অভিযোগে তাঁর বিরুদ্ধে এ পরোয়ানা জারি করা হয়।

আজ শুক্রবার এক বিবৃতিতে গ্রেপ্তারি পরোয়ানা জারির বিষয়টি জানিয়েছেন আইসিসি। বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনে রাশিয়ার দখল করা অঞ্চলগুলো থেকে শিশুদের বেআইনিভাবে রাশিয়ায় সরিয়ে নেওয়ার সঙ্গে পুতিন জড়িত রয়েছেন বলে সন্দেহ করা হচ্ছে। এর পরিপ্রেক্ষিতে ওই পরোয়ানা জারি করা হয়।

universel cardiac hospital

পুতিন ছাড়াও রুশ প্রেসিডেন্টের কার্যালয়ের শিশু অধিকারবিষয়ক কমিশনার মারিয়া আলেকসেইয়েভনা লভোভা–বেলোভার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছেন আইসিসি। তাঁর বিরুদ্ধেও একই অভিযোগ আনা হয়েছে।

ইউক্রেনে রাশিয়া ব্যাপক পরিসরে যুদ্ধাপরাধে জড়িত—জাতিসংঘের তদন্ত দলের এমন অভিযোগের এক দিন বাদেই এ গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হলো। ইউক্রেনে নিজেদের নিয়ন্ত্রণে থাকা এলাকা থেকে রাশিয়া শিশুদের সরিয়ে নিচ্ছে বলে অভিযোগ এনেছে ওই তদন্ত দলও।

এমন সময়ে এ পরোয়ানা জারি করা হলো যখন আগামী সপ্তাহে চীনের প্রেসিডেন্ট সি চিন পিংয়ের রাশিয়া সফরে যাওয়ার কথা রয়েছে। এ সফরের জন্য তাঁকে দীর্ঘদিন ধরেই আমন্ত্রণ জানিয়ে আসছিলেন পুতিন। ২০১৯ সালে সবশেষ রাশিয়া সফর করেছিলেন সি।

শেয়ার করুন