২৪ ঘণ্টায় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শেষ করতে পারবেন ট্রাম্প!

আন্তর্জাতিক ডেস্ক

ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প। ফাইল ছবি

ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ ২৪ ঘণ্টায় শেষ করতে পারবেন বলে দাবি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ফক্স নিউজকে দেওয়া সাক্ষাৎকারে গতকাল মঙ্গলবার তিনি এই দাবি করেন। এর জন্য শান্তি আলোচনায় সভাপতিত্ব করবেন তিনি। কিন্তু এই যুদ্ধের সমাপ্তির মন্ত্র কী, তা উল্লেখ করেননি তিনি।

সাক্ষাৎকারে ট্রাম্প দাবি করে বলেন, ২০২৪ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের আগে যদি যুদ্ধ শেষ না হয়, তবে হোয়াইট হাউসে পুনরায় নির্বাচিত হলে একদিনের মধ্যে শান্তি ফিরিয়ে আনতে পারবেন।

universel cardiac hospital

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট আরও বলেন, যুদ্ধ বন্ধে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন ও ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির সঙ্গে আমার আলোচনা সহজ হবে। যদি এভাবে সমাধান না হয়, তবে আমি জেলেনস্কি ও পুতিনের সঙ্গে এই সংকট ২৪ ঘণ্টার মধ্যে সমাধান করবো। খুব সহজ আলোচনা হবে। তবে তা কীভাবে, এখনই বলতে চাই না। তাহলে কৌশলটি আমি আর কাজে লাগাতে পারবো না।

তবে আগামী দেড় বছরেও শান্তি আলোচনা শুরু হবে না সতর্ক করে তিনি বলেন, এটা লম্বা সময়। এই সময়ে যুদ্ধের পরিস্থিতি আরও অবনতি হওয়ার শঙ্কা রয়েছে।

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে সুসম্পর্ক রয়েছে উল্লেখ করে ট্রাম্প বলেন, ২০২০ সালে আমি পুনরায় প্রেসিডেন্ট নির্বাচিত হলে এ পরিস্থিতি তৈরি হতো না।

২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি সামরিক বাহিনীকে ইউক্রেনে যুদ্ধ শুরুর নির্দেশ দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। চলমান যুদ্ধে রুশ হামলায় এখন পর্যন্ত কয়েক হাজার বেসামরিক ইউক্রেনীয় নিহত হয়েছেন। বাস্তুচ্যুত হয়েছেন লাখ লাখ মানুষ।

শেয়ার করুন