ভারতে গ্রীষ্মের দাপট শুরু

আন্তর্জাতিক ডেস্ক

ফাইল ছবি

চৈত্র মাস শেষ হতে এখনো বেশ কিছু দিন বাকি। কিন্তু তার মাঝেই ভারতে শুরু হয়ে গেছে গ্রীষ্মের দাপট । দেশটির আবহাওয়া বিভাগ এক পূর্বাভাসে জানিয়েছে, অধিকাংশ রাজ্যে আগামী পাঁচ দিনে তাপমাত্রার পারদ চড়বে। ২ থেকে ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা বাড়তে পারে বিভিন্ন এলাকায়। তবে একই সঙ্গে কোথাও কোথাও ঝড়বৃষ্টির পূর্বাভাসও রয়েছে। খবর এনডিটিভির।

পূর্বাভাস অনুযায়ী, আগামী দু’দিনে মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, উড়িষ্যা ও ছত্তীসগড়ে বজ্রসহ বৃষ্টি হতে পারে। ঝোড়ো হাওয়াও বইতে পারে এই রাজ্যগুলোতে। তবে দু’দিন পর থেকে এই ৪ রাজ্যেও তাপমাত্রা বৃদ্ধি পেতে শুরু করবে। ঝড়বৃষ্টি আর হবে না।

universel cardiac hospital

চলতি মাসের শুরুর দিকেই জানানো হয়েছিল, ভারতের উত্তর পশ্চিমের কিছু এলাকা বাদে বাকি প্রায় সব রাজ্যেই এপ্রিল থেকে জুন মাসে স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা অনেক বেশি থাকবে।

বিহার, ঝাড়খণ্ড, উত্তরপ্রদেশ, উড়িষ্যা, পশ্চিমবঙ্গ, ছত্তীসগড়, মহারাষ্ট্র, গুজরাট, পাঞ্জাব এবং হরিয়ানায় তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। গ্রীষ্মে এই রাজ্যগুলোতে তাপপ্রবাহ হয়েই থাকে। তবে এ বছর তাপপ্রবাহের দিনগুলোর সংখ্যা স্বাভাবিকের চেয়ে বেশি হওয়ার আশঙ্কা রয়েছে।

চলতি বছরের এপ্রিলে ভারতে রেকর্ড তাপমাত্রার কথা জানানো হয়। কারণ এর আগে কখনো ফেব্রুয়ারিতে এত তাপমাত্রার নজির নেই দেশটিতে। জানা গেছে, দেশটিতে এপ্রিল থেকে জুনের গরমও নতুন ইতিহাস গড়তে পারে।

শেয়ার করুন