রাশিয়ার পূর্বাঞ্চলের শিভেলুচ আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার পূর্বাঞ্চলের কামচাটকায় শিভেলুচ আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের ঘটনা ঘটেছে। ১১ এপ্রিল (মঙ্গলবার) সকালের দিকে দেখা যায়, সেখানে কালো ধোঁয়া ছড়িয়ে পড়েছে। রাশিয়ান অ্যাকাডেমি অব সায়েন্সেস জিওফিজিক্যাল সার্ভে এ তথ্য জানিয়েছে।

জিওফিজিক্যাল সার্ভে এক টেলিগ্রাম বার্তায় জানায়, স্থানীয় সময় মঙ্গলবার সকালের দিকে সেখানে ভূমিকম্প অনুভূত হয়। শুরুর ১৫ ঘণ্টা পরেও অগ্ন্যুৎপাত অব্যাহত রয়েছে।

universel cardiac hospital

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ছবিতে দেখা গেছে, বিশাল কালো ধোঁয়ায় আকাশ ঢেকে গেছে। বাদ যায়নি রাস্তাও। ঘটনাস্থল থেকে কয়েক কিলোমিটার দূরেও এমন পরিস্থিতি দেখা যায়।

স্যাটেলাইট থেকে পাওয়া তথ্য-উপাত্ত অনুযায়ী, অগ্নেয়গিরি থেকে কয়েকশ কিলোমিটার দূরে পশ্চিম ও দক্ষিণাঞ্চলে ধোঁয়ার কুণ্ডলি দেখা যায়।

আরএএস-এর ফার ইস্টার্ন ব্রাঞ্চের ইনস্টিটিউট অব ভলকানোলজি অ্যান্ড সিসমোলজি জানিয়েছে, এরই মধ্যে সেখানে প্লেনের জন্য উচ্চ সতর্কতা জারি করা হয়েছে। তাছাড়া উত্তপ্ত লাভায় রাস্তা বন্ধ হয়ে যেতে পারে বলেও জানানো হয়।

সংবাদমাধ্যম তাসের এক প্রতিবেদনে বলা হয়েছে, লাভা ২০ কিলোমিটার পর্যন্ত ছড়িয়ে পেট্রোপাভলভস্ক-কামচাটস্কি-উস্ট-কামচাটস্কি হাইওয়ে বন্ধ হয়ে যেতে পারে।

শেয়ার করুন