আতিক আহমেদের খুনিদের কেন গুলি করেনি পুলিশ

আন্তর্জাতিক ডেস্ক

কথিত এনকাউন্টারের জন্য বেশ পরিচিতি পেয়েছে উত্তর প্রদেশ পুলিশ। ভারতের সবচেয়ে বড় এই রাজ্যের পুলিশ সামান্য উসকানি পেলেই অপরাধীদের গুলি করতে বেশি ‘স্বাচ্ছন্দ্য’ বোধ করে। কিন্তু গত শনিবার রাতে প্রয়াগরাজে (পুরোনো নাম এলাহাবাদ) সাবেক সংসদ সদস্য আতিক আহমেদ ও তার ভাই আশরাফ আহমেদকে খুব কাছ থেকে গুলি করে যখন সন্ত্রাসীরা হত্যা করেন, তখন সেখানে পুলিশ সদস্যদের ব্যাপক উপস্থিতি থাকলেও কেউ একটি গুলিও করেননি।

শনিবার রাতে শারীরিক পরীক্ষার জন্য ভাই আশরাফ আহমেদসহ আতিককে এলাহাবাদের একটি হাসপাতালে নিয়ে যাচ্ছিল পুলিশ। রাত সাড়ে ১০টার ঘটনা। হাসপাতালের সামনে গাড়ি থেকে নামিয়ে পুলিশ পাহারায় তাদের ভেতরে নিয়ে যাওয়া হচ্ছিল। এ সময় কয়েক সাংবাদিক তাদের সঙ্গে কথা বলার চেষ্টা করেন। তখনই সাংবাদিক ছদ্মবেশে তিনজন অস্ত্রধারী আতিক আহমেদ ও তার ভাইকে সামনে থেকেই গুলি করেন।

universel cardiac hospital

আততায়ী ছিলেন তিনজন। তাদের প্রত্যেকে বয়সে তরুণ। তাদের একজন প্রথমে আতিক আহমেদের মাথার বাঁ দিকের অংশে গুলি করেন। এরপর একে একে আতিককে কমপক্ষে নয়টি গুলি করা হয়েছিল। আর তার ভাই আশরাফ আহমেদের গায়ে লেগেছে পাঁচটি গুলি। ময়নাতদন্তের প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে।

আতিক ও তার ভাইকে যখন এভাবে গুলি করা হচ্ছিল, তখন সেখানে দেড় ডজন পুলিশ সদস্য ছিলেন। কিন্তু আততায়ীদের প্রতিরোধ না করে তারা নিরাপদ স্থানে চলে যান। খবর টাইমস অব ইন্ডিয়ার।

এভাবে ২২ সেকেন্ড ধরে আতিক ও তার ভাইকে সামনে থেকে গুলি করা হয়। এ সময় সাংবাদিকেরা তাদের ক্যামেরাগুলো আততায়ীদের দিকে ধরে রেখেছিলেন। তাতে দেখা যায়, অস্ত্রধারী ঘাতকেরা তাদের হাত ওপরে তুলে ‘ধর্মীয় স্লোগান’ দিচ্ছিলেন।

আশপাশে পড়ে ছিল তাদের পিস্তলগুলো। গুলি থেমে গেলে পুলিশ সদস্যরা তিন আততায়ীকে পাকড়াও করেন। এরপর সেখানে থাকা পুলিশের একটি গাড়িতে তিনজনকে তোলা হয় এবং সেখান থেকে তাদের নিয়ে যাওয়া হয়।

এখন প্রশ্ন উঠেছে, সাংবাদিকদের সামনে টিভিতে ওই দৃশ্য সরাসরি সম্প্রচারিত হওয়ার সময় প্রকাশ্যে এভাবে দুজনকে গুলি করে হত্যার ঘটনা ঘটলেও পুলিশ সদস্যরা তখন আততায়ীদের নিশানা করে গুলি ছোড়েননি কেন।

নাম প্রকাশ না করার শর্তে এক পুলিশ বলেন, তারা সম্ভবত প্রতিক্রিয়া দেখানোর সময় পাননি। কী হচ্ছে, অনেকে এটা বুঝে ওঠার আগেই গুলির ঘটনার সমাপ্তি ঘটে। গুলি শুরু হলেই আতঙ্ক ছড়িয়ে পড়ে। সেখানে থাকা মানুষজনও ছোটাছুটি শুরু করে দেন।

উত্তর প্রদেশ রাজ্য পুলিশের সাবেক মহাপরিচালক (ডিজিপি) একে জৈনও একই কথা বললেন। টাইমস অব ইন্ডিয়াকে তিনি বলেন, ঘটনাটি এত দ্রুত ঘটেছে যে পুলিশ সদস্যরা কিছু করার সময় পাননি। আরেকটি বিষয় হলো, আততায়ীদের গুলি করলে পেশাগত জায়গা থেকে পুলিশের জন্য তা ভালো সিদ্ধান্ত হতো না।

ইন্ডিয়ান পুলিশ সার্ভিসের (আইপিএস) আরেকজন অবসরপ্রাপ্ত কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, যদি ঘটনাস্থলেই পুলিশ গুলি করে তিন আততায়ীকে হত্যা করত, তাহলে এই হত্যাকাণ্ডের নেপথ্য ঘটনা কখনো জানা যেত না। পুলিশের বিরুদ্ধে অভিযোগ উঠত, সব আলামত ধ্বংস করতে তারা এ কাজ করেছে।

শেয়ার করুন