চলতি ও অতিরিক্ত দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে যেসব নিয়ম মানতে হবে

নিজস্ব প্রতিবেদক

জনপ্রশাসন মন্ত্রণালয়
ফাইল ছবি

সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের ‘চলতি দায়িত্ব’ ও ‘অতিরিক্ত দায়িত্ব’ দেওয়ার ক্ষেত্রে নতুন নীতিমালা জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়। এ নীতিমালা অনুযায়ী, চলতি দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে জ্যেষ্ঠতা–সংক্রান্ত গ্রেডেশন তালিকা যথাযথভাবে মানতে হবে। চাকরি সন্তোষজনক থাকলে জ্যেষ্ঠ কর্মকর্তাকে বাদ দিয়ে কনিষ্ঠ কর্মকর্তাকে চলতি দায়িত্ব দেওয়া যাবে না। সেই সঙ্গে যাকে দায়িত্ব দেওয়া হবে, তার ওপরের পদের কোনো কর্মচারীকে চলতি দায়িত্বপ্রাপ্ত কর্মচারীর অধীন করা যাবে না।

১৮ এপ্রিল ‘মন্ত্রণালয়/বিভাগ এবং এর অধীন সরকারি দপ্তর, স্বায়ত্তশাসিত, আধা–স্বায়ত্তশাসিত সংস্থা, সংবিধিবদ্ধ সংস্থা এবং বিভিন্ন করপোরেশনের শূন্য পদে চলতি দায়িত্ব ও অতিরিক্ত দায়িত্ব প্রদান নীতিমালা, ২০২৩’ নামে একটি প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।

universel cardiac hospital

নতুন নীতিমালায় চলতি দায়িত্বের অর্থ হচ্ছে, সাময়িকভাবে কোনো সরকারি কর্মচারীকে তার মূল পদের পরবর্তী উচ্চতর কোনো প্রকৃত শূন্য পদে দায়িত্ব প্রদান।

চলতি দায়িত্ব দেওয়ার ক্ষেত্রে কিছু শর্ত জুড়ে দেওয়া হয়েছে নীতিমালায়। তার মধ্যে রয়েছে সমপদধারীদের মধ্য থেকে অতিরিক্ত দায়িত্ব প্রদান করা সম্ভব না হলে কেবল শূন্য পদের ফিডারভুক্ত (আগের পদে নির্দিষ্ট মেয়াদ পূরণকারী) অব্যবহিত নিম্নপদধারীদের মধ্য থেকে জ্যেষ্ঠতা, দক্ষতা ও সন্তোষজনক চাকরির ভিত্তিতে পদোন্নতির যোগ্যতা বিবেচনা করে চলতি দায়িত্ব প্রদান করা যাবে।

অব্যবহিত নিম্নপদধারীদের মধ্য থেকে কাউকে চলতি দায়িত্ব প্রদান করা সম্ভব না হলে শর্ত সাপেক্ষে অব্যবহিত নিম্নপদের এক ধাপ নিচের পদধারীকে চলতি দায়িত্ব প্রদান করা যাবে। এ ক্ষেত্রে সংশ্লিষ্ট পদোন্নতি কমিটির অনুমোদন গ্রহণ করতে হবে; মধ্যবর্তী পদটি শূন্য আছে অথবা অব্যবহিত নিম্নপদধারীদের মধ্যে দায়িত্ব প্রদানের জন্য উপযুক্ত কর্মচারী নেই এ মর্মে অফিসপ্রধানের প্রত্যয়ন থাকতে হবে।

সন্তোষজনক সার্ভিস রেকর্ড না থাকলে, চাকরি স্থায়ী না হলে, শিক্ষানবিশকাল পূর্ণ না হলে চলতি দায়িত্ব দেওয়া যাবে না। কোনো কর্মচারীর নামে বিভাগীয় বা ফৌজদারি মামলা চলমান থাকলে তাকে এ দায়িত্ব দেওয়া যাবে না। নবসৃষ্ট সরাসরি নিয়োগযোগ্য পদে চলতি দায়িত্ব দেওয়া যাবে না, তবে পদোন্নতিযোগ্য পদে চলতি দায়িত্ব দেওয়া যাবে।

অতিরিক্ত দায়িত্বের সংজ্ঞায় বলা হয়েছে, সাময়িকভাবে কোনো সরকারি কর্মচারীকে তার মূল পদের বা গ্রেডের সমপদে/সমগ্রেডের কিংবা নিম্নপদে নিজ দায়িত্বের অতিরিক্ত অন্য কোনো শূন্য পদে দায়িত্ব প্রদান করা।

অতিরিক্ত দায়িত্ব প্রদানের শর্তের মধ্যে রয়েছে- সাময়িক শূন্য পদে সমপদধারী কর্মচারীদের মধ্য থেকে সাধারণত অতিরিক্ত দায়িত্ব প্রদানকে অগ্রগণ্যতা দেওয়া হবে। প্রকল্প থেকে আসা কোনো কর্মচারী রাজস্ব বাজেটে নিয়মিত না হলে তাকে অতিরিক্ত দায়িত্ব দেওয়া যাবে না।

শেয়ার করুন