তপ্ত এপ্রিলের পর আসছে বৃষ্টিবহুল মে, সঙ্গে ঝড়-শিলাবৃষ্টি

নিজস্ব প্রতিবেদক

তীব্র দাবদাহ দিল্লিতে
তীব্র দাবদাহ দিল্লিতে। ছবি : ইন্টারনেট

দুইদিনের বিরতি বাদ দিলে গতকাল শুক্রবার পর্যন্ত চলতি মাসের মোট ২৪ দিন দেশবাসীকে দাবদাহের মধ্যে কাটাতে হয়েছে। গত বৃহস্পতিবার থেকে শুরু হওয়া বৃষ্টি কিছুটা হলেও স্বস্তি দিয়েছে। গতকাল শুক্রবারও দেশের কোথাও কোথাও বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর বলছে, আজ শনিবার ও আগামী দু–এক দিন বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টির পরিমাণ কমবে। মূলত দিনে দেশের বেশির ভাগ এলাকায় রোদ থাকবে, বিকেলে কোথাও কোথাও কালবৈশাখী হতে পারে।

universel cardiac hospital

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আগামী দু–এক দিন বৃষ্টি কম হলেও মে মাসের শুরু থেকে বৃষ্টির প্রবণতা আবার বাড়তে পারে। সাধারণভাবে এপ্রিলের তুলনায় মে মাসে তাপমাত্রা কমে। বৃষ্টিও বাড়ে। সেই ধারায় এবারও বৃষ্টির পরিমাণ বাড়তে পারে। সঙ্গে ঝোড়ো হাওয়া ও শিলাবৃষ্টিরও আশঙ্কা রয়েছে। এ ছাড়া সারাদেশে দিন ও রাতের তাপমাত্রাও কিছুটা বাড়তে পারে।

এ ব্যাপারে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ মনোয়ার হোসেন বলেন, গত দুই দিন বৃষ্টি ও ঝোড়ো হাওয়ার কারণে দেশের বেশিরভাগ এলাকা থেকে তাপপ্রবাহ আপাতত বিদায় নিয়েছে। আজ শনিবার ও আগামী দু–এক দিন কোথাও কোথাও বৃষ্টি ঝরলেও তার পরিমাণ কম হতে পারে। তবে মে মাসের শুরু থেকে বৃষ্টি বাড়তে পারে।

শেয়ার করুন