পাহাড়ের মানুষেরা বুক উঁচিয়ে পরিচয় দেবেন: স্বরাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। সংগৃহীত ছবি

তিন পার্বত্য জেলার ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের উদ্দেশে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেছেন, আপনারা নিজেদের সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে টিকে থাকবেন। যেখানেই যাবেন, বুক উঁচিয়ে পরিচয় দেবেন। বলবেন, আমি চাকমা, মারমা কিংবা ত্রিপুরা।

শুক্রবার সন্ধ্যায় শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে আয়োজিত আলোচনা সভা ও প্রীতি সম্মিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

universel cardiac hospital

বিঝু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু ও সাংক্রানের মতো ক্ষুদ্র জাতিগোষ্ঠীর সাংস্কৃতিক উৎসবগুলো উদ্‌যাপন উপলক্ষে এ অনুষ্ঠান আয়োজন করা হয়। এটি আয়োজন করে ঢাকায় বিঝু, সাংগ্রাই, বৈসুক, বিষু, বিহু ও সাংক্রান পুনর্মিলনী উদ্‌যাপন কমিটি।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, তিন পার্বত্য জেলার (বান্দরবান, খাগড়াছড়ি ও রাঙামাটি) বিভিন্ন জায়গায় আমি ঘুরেছি। কষ্ট হয় যখন দেখি, পাহাড়বাসী পিছিয়ে পড়ছেন। তারা অনেক সুবিধাবঞ্চিত। আপনাদের মুখে হাসি ফোটাতে সমস্যা নিয়ে কাজ করার চেষ্টা করি এবং করছি, যাতে বিশ্বাস রেখে, নিশ্চয়তা নিয়ে এগিয়ে আসতে পারেন।

সাংবিধানিক অধিকারের বিষয়ে আসাদুজ্জামান খান বলেন, সাংবিধানিকভাবে আপনাদের ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য রক্ষায় আমরা বাধ্য। এগুলো আপনাদের সাংবিধানিক অধিকার। সংস্কৃতি মন্ত্রণালয় এসব রক্ষায় কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, পাহাড়বাসীর ঐক্য একটি স্বতন্ত্র ঐক্য। পাহাড়-ঝরনার নৈসর্গিক সৌন্দর্য আর পার্বত্য অঞ্চলের মানুষের সরলতায় আশ্চর্য হই। আপনারা জাতি-ধর্মের ভেদাভেদ ভুলে সবাই মিলেমিশে থাকেন।

শেয়ার করুন