রুয়ান্ডার গণহত্যায় জড়িত পলাতক আসামি দক্ষিণ আফ্রিকায় গ্রেপ্তার

আন্তর্জাতিক ডেস্ক

রুয়ান্ডায় ১৯৯৪ সালের গণহত্যার সঙ্গে পলাতক এক আসামিকে দক্ষিণ আফ্রিকা থেকে গ্রেপ্তার করা হয়েছে। বৃহস্পতিবার জাতিসংঘের তদন্ত কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন। খবর এএফপির।

দক্ষিণ আফ্রিকায় গ্রেপ্তার ওই আসামির নাম ফুলজেন্স কেইশেমা। জাতিসংঘের নিরাপত্তা পরিষদের গঠিত ইন্টারন্যাশনাল রেসিডুয়াল মেশিনিজম ফর ক্রিমিনাল ট্রাইব্যুনাল (এমআইসিটি) এক বিবৃতিতে জানিয়েছে, যৌথ অভিযান চালিয়েছে গত বুধবার বিকেলে ফুলজেন্সকে দক্ষিণ আফ্রিকার পার্ল থেকে গ্রেপ্তার করা হয়। তাকে ‘মোস্ট ওয়ান্টেড’ পলাতক আসামি হিসেবে আখ্যা দিয়েছে এমআইসিটি।

রুয়ান্ডায় গণহত্যা চালানো হয়েছিল ১৯৯৪ সালে। ১০০ দিনের বেশি সময় ধরে চালানো ওই গণহত্যায় আট লাখের বেশি মানুষকে হত্যা করা হয়েছিল সেই সময়। ওই সময় যারা হত্যাকাণ্ডের শিকার হয়েছিলেন, তাদের মধ্যে বেশিরভাগই ছিলেন তুতসি জাতিগোষ্ঠীর। আর যারা হত্যাকাণ্ড চালিয়েছিল, তারা হুতু নামে পরিচিত।

সেই সময় ফুলজেন্স ছিলেন জুডিশিয়াল পুলিশ ইন্সপেক্টর। তার বিরুদ্ধে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের অভিযোগ আনা হয়েছে। এমআইসিটির দেওয়া তথ্য অনুসারে, ওই হত্যাকাণ্ডের পর রাজনৈতিক পটপরিবর্তন হলে ২০০১ সাল থেকে পালিয়ে বেড়াচ্ছিলেন ফুলজেন্স।

শেয়ার করুন