‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’র বাজেট পেশ কাল

নিজস্ব প্রতিবেদক

জাতীয় সংসদ অধিবেশন
ফাইল ছবি

একাদশ জাতীয় সংসদের ২৩তম অধিবেশন শুরু হচ্ছে আজ বুধবার। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে আজ বিকাল ৫টায় এ অধিবেশন শুরু হবে। এর আগে বিকাল ৪টায় কার্যউপদেষ্টা কমিটির বৈঠক বসবে। সেখানে সভাপতিমণ্ডলীর সদস্য, বাজেট অধিবেশনের দিনক্ষণসহ নানান কার্যবিবরণী ঠিক করা হবে। এই অধিবেশনে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট প্রস্তাব উপস্থাপন এবং পাস করা হবে।

আগামীকাল বৃহস্পতিবার অধিবেশনের দ্বিতীয় দিনে টানা তৃতীয় দফায় ক্ষমতায় থাকা বর্তমান সরকারের শেষ বাজেট প্রস্তাব উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তাফা কামাল। ২০২৩-২৪ অর্থবছরের জন্য ৭ লাখ ৬২ হাজার কোটি টাকার জাতীয় বাজেট প্রস্তাব পেশ করবেন তিনি। প্রতি বছর ৩০ জুন বাজেট পাসের রীতি থাকলেও এবারে ঈদুল আজহার কারণে আগামী ২৫ জুন সংসদে প্রস্তাবিত বাজেট পাস হবে বলে আশা করা হচ্ছে। আসন্ন বাজেটের মূল শিরোনাম হচ্ছে ‘উন্নয়নের দীর্ঘ অগ্রযাত্রা পেরিয়ে স্মার্ট বাংলাদেশের অভিমুখে’। ডিজিটাল বাংলাদেশের আরেক ধাপ ওপরে হচ্ছে স্মার্ট বাংলাদেশ।

universel cardiac hospital

অর্থ মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণ এবং উচ্চ জিডিপি প্রবৃদ্ধির গতি বজায় রাখার লক্ষ্যে সম্ভাব্য বাজেটের আকার হবে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা হবে বাংলাদেশের ইতিহাসে সর্বোচ্চ বাজেট। পাসের পরে আগামী ১ জুলাই থেকে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট কার্যকর হবে। এটি হবে ২০১৮ সালের ৩০ ডিসেম্বর জাতীয় নির্বাচনের মধ্য দিয়ে গঠিত আওয়ামী লীগ সরকারের পঞ্চম ও শেষ বাজেট।

বাজেট অধিবেশন উপলক্ষে এবারও এমপি, মন্ত্রী, সংসদ সচিবালয়ের কর্মকর্তা-কর্মচারী, সাংবাদিক ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের কোভিড টেস্ট বাধ্যতামূলক করা হয়েছে। কোভিড নেগেটিভ হওয়ার শর্তে বাজেট অধিবেশনে যোগ দেওয়া যাবে।

শেয়ার করুন