লোডশেডিং ও মূল্যস্ফীতিতে সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে: শেখ হাসিনা

নিজস্ব প্রতিবেদক

ফাইল ছবি

লোডশেডিং ও মূল্যস্ফীতিতে সাধারণ মানুষ কষ্ট পাচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, ‘বিশ্বে জ্বালানির দাম বেড়ে যাওয়ায় বিদ্যুৎ সংকট তৈরি হয়েছে। এখন টাকা দিয়েও জ্বালানি কেনা যাচ্ছে না, এরকম অবস্থায়ই দাঁড়িয়েছে।’

আজ রোববার সকালে চিলাহাটি-ঢাকা-চিলাহাটি রুটে নতুন আন্তঃনগর ট্রেন ‘চিলাহাটি এক্সপ্রেস’-এর উদ্বোধন অনুষ্ঠানে একথা বলেন প্রধানমন্ত্রী। গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ অনুষ্ঠানে যোগ দেন তিনি।

universel cardiac hospital

শেখ হাসিনা বলেন, করোনা ও যুদ্ধের কারণে বিশ্বে জ্বালানির দাম বেড়েছে। এই কারণে সাধারণ মানুষ লোডশেডিংয়ে কষ্ট পাচ্ছে। আমরা প্রত্যেক ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছিলাম। কিন্তু আজকে সারা বিশ্বব্যাপী গ্যাস, তেল, কয়লা সবকিছুর দাম বেড়ে যাওয়াতে এখন বিদ্যুৎ উৎপাদন ব্যাহত হচ্ছে।

তিনি বলেন, এখন টাকা দিয়েও জ্বালানি কেনা যাচ্ছে না, এরকম অবস্থায়ই দাঁড়িয়েছে। যার জন্য আমি জানি এই গরমে মানুষের কত কষ্ট হচ্ছে। একদিকে দ্রব্যমূল্যস্ফীতি আর অপরদিকে বিদ্যুৎ নেই—এই দুটো কষ্ট আমার দেশের মানুষ পাচ্ছে।

‘একটি মহল বিদেশিদের কাছে নালিশ করে বেড়ায়’

একটি মহল আওয়ামী লীগের সব কাজেই ‘কিন্তু’ খোঁজে মন্তব্য করেন দলটির সভাপতি শেখ হাসিনা। তিনি বলেন, আমরা যা কাজ করি সেখানেই একটা সমালোচনা, সেখানে একটা কিন্তু খুঁজে বেড়ানো আর মানুষকে হতাশ করার কথা বলে বেড়ায়। আওয়ামী লীগের বিপক্ষে বিদেশিদের কাছে নালিশ করে বেড়ায়।

সরকারপ্রধান বলেন, বাংলাদেশের বদনাম বিদেশিদের কাছে বলে সেখান থেকে নিজেরা কি পায় আমি জানি না। কিছু হাদিয়া-টাদিয়া জোগাড় করে কি না বলতে পারব না। তবে বাংলাদেশের বিরুদ্ধে কথা বলেই যেন তারা তৃপ্তি পায়। যারা এসব কথা প্রতিবছর বলেন একটু হিসাব করে দেখবেন, আগের বছর কি বলেছিলেন আর আজকের বাংলাদেশ কোথায় এসেছে।

‘নতুন যুগে পৌঁছাবে রেল যোগাযোগ’

প্রধানমন্ত্রী বলেন, বরিশাল থেকে পায়রা পর্যন্ত রেললাইন করা হবে। আগামী ৩-৪ বছরে নতুন যুগে পৌঁছাবে রেল যোগাযোগ। চিলাহাটি এক্সপ্রেস উত্তরবঙ্গের ব্যবসা-বাণিজ্যে নতুন গতি আনবে।

তিনি বলেন, যেটাই আমরা করে দেই একটু যত্ন সহকারে ব্যবহার করবেন। পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার চেষ্টা করবেন, যেখানে সেখানে ময়লা ফেলবেন না। রেল যোগাযোগের যেটা সুবিধা হলো, অল্প খরচে মানুষ যোগাযোগ করতে পারে, যেতে পারে, আরামদায়ক ভ্রমণ করতে পারে।

ভারতে ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় ২৮৮ জনের প্রাণহানিতে শোক প্রকাশ করেন প্রধানমন্ত্রী। রেল দুর্ঘটনা প্রতিরোধে সবাইকে সতর্ক থাকার আহ্বান জানান।

এর আগে প্রধানমন্ত্রী ‘চিলাহাটি এক্সপ্রেস’ চলাচলের উদ্বোধন করেন। হুইসেল বাজিয়ে এবং সবুজ পতাকা উড়িয়ে তিনি ট্রেনটির আনুষ্ঠানিক যাত্রা ঘোষণা করেন।

প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়ার সঞ্চালনায় অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন রেলওয়ে সচিব ড. মো. হুমায়ুন কবির। অন্য প্রান্তে চিলাহাটি রেলওয়ে স্টেশনে বক্তব্য দেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। নীলফামারী-২ আসনের সংসদ সদস্য আসাদুজ্জামান নূর ও রেলওয়ে কর্মকর্তারা এসময় উপস্থিত ছিলেন।

আধুনিক সুযোগ-সুবিধাসহ ৮০০ জন যাত্রী বহনের ক্ষমতাসম্পন্ন ‘চিলাহাটি এক্সপ্রেস’ ট্রেনটি প্রতিদিন সকাল ৬টায় চিলাহাটি থেকে ঢাকার উদ্দেশে ছেড়ে আসবে। আর বিকাল ৩টা ১০ মিনিটের দিকে ঢাকার কমলাপুর রেলস্টেশনে পৌঁছবে। ঢাকা থেকে সোয়া ৪টায় ছেড়ে রাত ১টায় চিলাহাটি স্টেশনে পৌঁছবে। সপ্তাহে একদিন শনিবার ছাড়া বাকি ছয়দিন ট্রেনটি এ রুটে চলাচল করবে।

অনুষ্ঠানে বাংলাদেশ রেলওয়ের ওপর একটি ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন করা হয়। ২০০৯ সাল থেকে ক্ষমতায় আসার পর থেকে আওয়ামী লীগ সরকার গত ১৪ বছরে মোট ৭৪০ কিলোমিটার নতুন রেলপথ স্থাপন করেছে, ২৮০ কিলোমিটার রেলপথকে ডুয়েলগেজে রূপান্তর করেছে এবং ১৩০৮ কিলোমিটার রেলপথ পুনর্বাসন করেছে।

এই সময়কালে বাংলাদেশ রেলওয়ের জন্য মোট ১১৪টি লোকোমোটিভ সংগ্রহ করা হয়েছে এবং নতুন ৬২৩টি যাত্রীবাহী বগি এবং ৫১৬টি পণ্যবাহী ওয়াগন সংগ্রহ করা হয়েছে। এছাড়াও ১৩০টি রেলস্টেশনের সিগন্যালিং সিস্টেম আধুনিকীকরণ করা হয়েছে। বর্তমানে যাত্রীদের জন্য ১৪২টি নতুন ট্রেন চলাচল করছে।

শেয়ার করুন