দ্রুতগতিতে বাড়ছে নদ-নদীর পানি

নিজস্ব প্রতিবেদক

সংগৃহীত ছবি

বাড়ছে নদ-নদীর পানি। উজানে ভারী বৃষ্টির কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের নদীগুলোর পানি বাড়ছে দ্রুতগতিতে। এই গতি অব্যাহত থাকলে দ্রুত বিপৎসীমার ওপরে উঠে যাবে বেশ কিছু নদীর পানি। এতে কিছু এলাকা স্বল্পমেয়াদি বন্যার শঙ্কা প্রকাশ করছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র। এদিকে আগামী দুই দিন প্রায় সারা দেশে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ থেকে বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে উত্তর বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় রয়েছে।

universel cardiac hospital

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়, রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় রাজশাহী, চট্টগ্রাম ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে রংপুর, ময়মনসিংহ, চট্টগ্রাম ও সিলেট বিভাগে মাঝারী ধরনের ভারী থেকে অতি ভারী বর্ষণ হতে পারে। সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

এদিকে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র জানায়, ব্রহ্মপুত্র-যমুনা ও গঙ্গা-পদ্মার শাখা ও উপনদীগুলোর পানি বাড়ছে, যা আগামী ৭২ ঘণ্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। উজানে ও দেশের অভ্যন্তরে ভারী বৃষ্টিপাতের কারণে দেশের উত্তর-পূর্বাঞ্চলের সব প্রধান নদনদীর পানি বৃদ্ধি পাচ্ছে।

আবহাওয়া সংস্থাগুলোর পূর্বাভাস অনুযায়ী, আগামী ২৪ ঘণ্টায় দেশের উজানে ও উত্তর-পূর্বাঞ্চলে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে, যার ফলে এ সময়ে ওই অঞ্চলের নদ-নদীগুলোর (সুরমা, কুশিয়ারা, সারিগোয়াইন, ঝালুখালি, ভোগাই-কংশ, সোমেশ্বরী, যদুকাটা) পানি দ্রুত বৃদ্ধি পেতে পারে এবং সিলেট ও সুনামগঞ্জ জেলার কিছু পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করে নিম্নাঞ্চলে স্বল্পমেয়াদি বন্যা পরিস্থিতি সৃষ্টি করতে পারে।

একই সঙ্গে আগামী ২৪ ঘণ্টায় উত্তরাঞ্চলের তিস্তা, ধরলা ও দুধকুমার অববাহিকা ও উজানে ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে যার ফলে, এ সময় নদীগুলোর পানি সময়বিশেষে দ্রুত বাড়তে পারে। আগামী ২৪ ঘণ্টায়, তিস্তা নদী ডালিয়া পয়েন্টে বিপৎসীমা অতিক্রম করতে পারে।

গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ বৃষ্টি হয়েছে জাফলংয়ে ১৪১ মিলিমিটার। এছাড়া ছাতকে ৯৮, কুমিল্লায় ৮০, চাঁদপুরে ৭২, চিলমারিতে ৫৮, পঞ্চগড়ে ১১৫, লালাখালে ৯৮, ইটখোলায় ৭৮, বরগুনায় ৬৩, কুড়িগ্রামে ৫৭, সিলেটে ১০৮, লরেরগড়ে ৮০, কানাইঘাটে ৭৫, কাউনিয়া ৬১ এবং রংপুরে ৫৫ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

শেয়ার করুন