ঢাবির বাজেটে চিকিৎসা ও গবেষণা খাতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব

নিজস্ব প্রতিবেদক

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবির) বাজেটে চিকিৎসা ও গবেষণা খাতে বরাদ্দ বাড়ানোর প্রস্তাব দিয়েছেন বিশ্ববিদ্যালয়টির সিনেট সদস্য এবং বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপি।

বুধবার (২১ জুন) বিকাল তিনটায় নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ অধিবেশন শুরু হয়। এতে অংশ নিয়ে তিনি এ প্রস্তাব রাখেন।

universel cardiac hospital

মোকতাদির চৌধুরী বলেন, বাজেট পাশ করার পূর্বে আমি চিকিৎসা ও গবেষণা এই দুইটি খাতে বরাদ্দ আরও বাড়ানো উচিত বলে আমি মনে করি। কেননা পৃথিবীর প্রথম সারির বিশ্ববিদ্যালয়গুলোর চিকিৎসা ও গবেষণা অনুষদ খুবই উন্নত থাকে। এ খাতে যথেষ্ট বরাদ্দ থাকার কারণেই অক্সফোর্ড ও ক্যামব্রিজে চিকিৎসা বিজ্ঞানের ভালো গবেষণা হচ্ছে। কাজেই ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাজেটের অন্যান্য জায়গায় কৃচ্ছ্রসাধন করে গবেষণার সুযোগসহ চিকিৎসা খাতে ব্যয় বাড়ানোর প্রস্তাব করছি।

বাজেট অধিবেশনে সভাপতিত্ব করেছেন সিনেটের চেয়ারম্যান ও উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

সিনেটে ২০২৩-২৪ অর্থ বছরের জন্য ৯১৩ কোটি ৮৯ লাখ ৮৭ হাজার টাকার বাজেট ও ২০২২-২৩ অর্থবছরের জন্য ৯২৪ কোটি ৫০ লাখ টাকার সংশোধিত বাজেট উপস্থাপন করা হয়েছে।

অধিবেশনে বিশ্ববিদ্যালয়ের বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, প্রো-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল, কোষাধ্যক্ষ অধ্যাপক মমতাজ উদ্দিন আহমেদসহ সিনেট সদস্যরা উপস্থিত রয়েছেন।

শেয়ার করুন