নতুন পারমাণবিক ক্ষেপণাস্ত্র প্রস্তুত করা হচ্ছে : পুতিন

মত ও পথ ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, নতুন পারমাণবিক ক্ষেপণাস্ত্র মোতায়েনের জন্য প্রস্তুত করা হচ্ছে। সারম্যাট আন্তঃমহাদেশীয় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের এই নতুন প্রজন্মের অস্ত্র অন্তত ১০টি পারমাণবিক ওয়ারহেড বহন করতে সক্ষম। খবর গার্ডিয়ানের।

সামরিক অ্যাকাডেমির নতুন স্নাতকদের উদ্দেশে দেওয়া বক্তৃতায় পুতিন রাশিয়ার পারমাণবিক শক্তির গুরুত্বের ওপর জোর দিয়েছেন, যা স্থল, সমুদ্র বা আকাশ থেকে নিক্ষেপ করা যায়।

universel cardiac hospital

পুতিন বলেন, এখানে সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজটি হলো পারমাণবিক অস্ত্রের উন্নয়ন, যা রাশিয়ার সামরিক নিরাপত্তা ও বৈশ্বিক স্থিতিশীলতার মূল গ্যারান্টি।

রুশ প্রেসিডেন্ট বলেন, এর মধ্যে কৌশলগত ক্ষেপণাস্ত্র বাহিনীর প্রায় অর্ধেক ইউনিট ও গঠন অত্যাধুনিক ইয়ারস সিস্টেমে সজ্জিত। পাশাপাশি সেনাদের অ্যাভানগার্ড হাইপারসনিক ওয়ারহেডসহ আধুনিক ক্ষেপণাস্ত্র ব্যবস্থায় পুনরায় সজ্জিত করা হচ্ছে।

তিনি বলেন, অদূর ভবিষতে নতুন প্রজন্মের সারম্যাট ক্ষেপণাস্ত্রগুলো লড়াইয়ের জন্য মোতায়েন করা হবে।

এদিকে চীন সফরে গিয়ে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং ও দেশটির শীর্ষ কূটনীতিক ওয়াং ই’র সঙ্গে সোমবার (১৯ জুন) বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। বৈঠক শেষে তিনি জানিয়েছেন, তাইওয়ান প্রশ্নে যুক্তরাষ্ট্রের ‘এক চীন নীতি’তে কোনো পরিবর্তন হয়নি এবং তারা তাইওয়ানের স্বাধীনতাকে সমর্থন করেন না।

বৈঠকের পর এক সংবাদ সম্মেলনে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, জিনপিং এবং ওয়াং ই উভয়ের সঙ্গেই তার কথোপকথন ‘জোরালো’ ছিল এবং তাতে ‘ইউক্রেনে রুশ আগ্রাসন’ থেকে শুরু করে যুক্তরাষ্ট্রের ফেন্টানাইল সংকট পর্যন্ত বিভিন্ন ইস্যু অন্তর্ভুক্ত ছিল।

শেয়ার করুন