বন্যার শঙ্কায় আগেই পাট কাটছেন কৃষকেরা

জামালপুর প্রতিনিধি

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও ভারী বর্ষণে জামালপুরে যমুনা নদীর পানি বাড়ছে। গত ২৪ ঘণ্টায় নদীর পানি ৫ সেন্টিমিটার বেড়েছে। তবে আজ শুক্রবার বেলা সাড়ে ১১টার দিকে জামালপুরের বাহাদুরাবাদ ঘাট পয়েন্টে যমুনার পানি বিপৎসীমার ৩৮ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হয়। আর বন্যার আশঙ্কায় সময়ের আগেই খেত থেকে পাট কেটে নিয়ে যাচ্ছেন কৃষকেরা।

এক সপ্তাহ ধরে খুব ধীরগতিতে পানি বাড়লেও জামালপুরে বন্যার আশঙ্কা নেই বলে জানিয়েছেন জামালপুরের পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) পানি পরিমাপক (গেজ রিডার) আবদুল মান্নান।

universel cardiac hospital

জামালপুরের মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া এলাকার কৃষক হামিদুর রহমান বলেন, প্রতিবছর এ এলাকায় বন্যার পানি আসে। পুরো ফসলি জমি পানির নিচে থাকে। প্রতিবারই পাটের ক্ষতি হয়। পাট কাটার সময়ও পাওয়া যায় না। এবারও পানি বাড়তে শুরু করেছে। তাই অনেকেই খেত থেকে পাট কেটে নিচ্ছেন। তিনিও খেত থেকে পাট কেটে নিচ্ছেন। যদিও এখনো পাট কাটার সময় হয়নি। কিন্তু পানি যদি আরও বাড়ে, তখন তো কিছুই কাটতে পারবেন না। তাই আগেই পাট কেটে নিচ্ছেন।

স্থানীয় বাসিন্দা সূত্রে জানা যায়, মেলান্দহ উপজেলার ঘোষেরপাড়া, ঝাউগড়া, নাংলা ও ইসলামপুর উপজেলার চিনাডুলী, হারগিলা, বলিয়াদহ ও নোয়ারপাড়া এলাকায় বিভিন্ন খাল দিয়ে যমুনার পানি ঢুকছে ফসলি জমিতে। আর বন্যার আশঙ্কায় খেত থেকে পাট কেটে নিয়ে যাচ্ছেন কৃষকেরা। প্রায় এক সপ্তাহ ধরে নদীর পানি বৃদ্ধি পাচ্ছে। এর মধ্যে কয়েক দিন থেকে টানা বৃষ্টিও হচ্ছে। পাটের আঁশ পরিপক্ব হতে আরও তিন সপ্তাহ লাগত। তার আগেই পাট কেটে নেওয়ায় কৃষকেরা ক্ষতিগ্রস্ত হবেন।

মেলান্দহ উপজেলার কৃষি কর্মকর্তা আবদুল্লাহ আল ফয়সাল বলেন, কয়েক দিন ধরে নদীর পানি বাড়ছে। কিছু নিম্নাঞ্চলে পানি অল্প পরিমাণ ঢুকছে। তবে বন্যা হওয়ার কোনো খবর নেই

শেয়ার করুন