আফগানিস্তানে নারীদের বিউটি পারলার বন্ধ করলো তালেবান

আন্তর্জাতিক ডেস্ক

ছবি : ইন্টারনেট

আফগানিস্তানে নারীদের রূপচর্চাকেন্দ্র (বিউটি সেলুন বা বিউটি পারলার) নিষিদ্ধ ঘোষণা করা হয়েছে। এ বিষয়ে তালেবানের সর্বোচ্চ নেতা হাইবাতুল্লাহ আখুন্দজাদার দেওয়া এক মৌখিক আদেশের কথা জানিয়েছে দেশটির নীতি ও নৈতিকতাবিষয়ক মন্ত্রণালয়। খবর এনডিটিভির।

মন্ত্রণালয়ের মুখপাত্র মোহাম্মদ আকিফ মাহাজার কাবুলভিত্তিক টেলিভিশন চ্যানেল টোলোনিউজকে বলেন, রাজধানী কাবুলসহ আফগানিস্তানজুড়ে এ আদেশ কার্যকর করা হবে। সে অনুযায়ী এখন যেসব রূপচর্চাকেন্দ্রের কার্যক্রম চলছে, সেগুলো বন্ধ করতে হবে। নতুন করে লাইসেন্স দেওয়া বন্ধ থাকবে। বাতিল করা হবে আগের দেওয়া লাইসেন্স।

universel cardiac hospital

নীতি ও নৈতিকতাবিষয়ক মন্ত্রণালয়ের মুখপাত্র আকিফ মাহাজার আরও জানান, এরই মধ্যে কাবুল পৌরসভাকে নারীদের রূপচর্চাকেন্দ্রগুলোর লাইসেন্স বাতিল করতে বলা হয়েছে।

নতুন করে ক্ষমতায় আসার পর তালেবান প্রশাসন নারীদের ওপর নানা ধরনের বিধিনিষেধ আরোপ করে চলেছে। এরই মধ্যে নারীদের শিক্ষাপ্রতিষ্ঠানে যাওয়া নিষিদ্ধ করা হয়েছে। পার্ক ও বিনোদনকেন্দ্রের দরজাও নারীদের জন্য বন্ধ করা হয়েছে। বন্ধ করা হয়েছে বেসরকারি উন্নয়ন সংস্থার (এনজিও) কার্যক্রম। আন্তর্জাতিক মহলে তালেবান সরকারের এসব পদক্ষেপ নিয়ে চলছে নানা সমালোচনা।

শেয়ার করুন