‘আরও বাড়তে পারে ডেঙ্গুর প্রকোপ’

মানিকগঞ্জ প্রতিনিধি

জাহিদ মালেক
স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। ফাইল ছবি

ডেঙ্গুর প্রকোপ আরও বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। তিনি বলেছেন, আগস্ট-সেপ্টেম্বর মাসে ডেঙ্গু আরও বাড়তে পারে। সরকার একা ডেঙ্গু নিয়ন্ত্রণ করতে পারবে না, জনগণকেও এগিয়ে আসতে হবে। যার যার বাড়ির আঙিনা পরিষ্কার রাখতে হবে। যেখানে মশা জন্ম নেয়, সেখানে স্প্রে করে লার্ভা ধ্বংস করতে হবে। আজ রোববার দুপুরে মানিকগঞ্জের গড়পাড়ায় নিজ বাসভবনে সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে তিনি এসব কথা বলেন।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, ডেঙ্গু মোকাবিলায় কাজ চালিয়ে যাচ্ছি। আমরা সিটি কর্পোরেশন, পৌরসভাকে আহ্বান জানাব, তারা যেন বেশি বেশি স্প্রে করে এবং জমে থাকা পানি অপসারণে ব্যবস্থা নেয়। যেখানে বহুতল ভবন আছে, সেখানে ডেঙ্গু বেশি দেখা যাচ্ছে। নির্মাণাধীন ভবনগুলোতে পানি জমে থাকায় এডিস মশা জন্ম নেয়।

universel cardiac hospital

জাহিদ মালেক বলেন, দেশে ডেঙ্গু বেড়েছে। মশা বেশি থাকার কারণে এ বছর ডেঙ্গু বাড়তি। বৃষ্টি ও বিভিন্ন জায়গায় পানি আটকে থাকায় মশা বেশি জন্ম নিচ্ছে। ডেঙ্গু নিয়ন্ত্রণের একমাত্র পথ হচ্ছে মশা কমানো। মশা কম হলে মানুষ ডেঙ্গু আক্রান্ত কম হবে।

মন্ত্রী বলেন, দেশের সব হাসপাতালে ডেঙ্গু ইউনিট স্থাপন করা হয়েছে। ডাক্তার-নার্সদের প্রশিক্ষণ দেওয়া আছে। এছাড়া ওষুধপত্রের সব ধরনের ব্যবস্থা রয়েছে। হাসপাতালগুলোতে এখনো সিট খালি আছে। আশা করি, চিকিৎসার কোনো সমস্যা হবে না।

শেয়ার করুন