কেটে গেল ৫০০ দিন, রাশিয়া-ইউক্রেন যুদ্ধ বন্ধের লক্ষণ নেই

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়া–ইউক্রেন যুদ্ধ ৫০০তম দিন পার করেছে গতকাল শনিবার। জাতিসংঘের হিসাব অনুযায়ী, এই যুদ্ধে ৯ হাজারের বেশি শুধু বেসামরিক নাগরিকই নিহত হয়েছেন। এখন পর্যন্ত এই যুদ্ধ বন্ধের কোনো লক্ষণ নেই; বরং ইউক্রেনের চলমান পাল্টা হামলা জোরদারে নিষিদ্ধ ‘ক্লাস্টার (গুচ্ছ) বোমা’ সরবরাহে যুক্তরাষ্ট্রের ঘোষণা এই যুদ্ধে নতুন মাত্রা যোগ করেছে। খবর এএফপির।

গত শুক্রবার এক বিবৃতিতে ইউক্রেনে জাতিসংঘের মানবাধিকার পর্যবেক্ষণ মিশন (এইচআরএমএমইউ) বলেছে, গত বছরের ২৪ ফেব্রুয়ারি রাশিয়ার আগ্রাসন শুরুর পর ৫০০ শিশুসহ ৯ হাজারের বেশি বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। যদিও এর আগে জাতিসংঘ প্রতিনিধিরা এই সংখ্যা বাস্তবে অনেক বেশি বলে জানিয়েছেন।

universel cardiac hospital

যুদ্ধের ৫০০তম দিন উপলক্ষে দেওয়া বিবৃতিতে এইচআরএমএমইউর উপপ্রধান নোয়েল ক্যালহাউন বলেন, আমরা আজ এই যুদ্ধের আরেকটি নির্মম মাইলফলক স্পর্শ করতে যাচ্ছি, যে যুদ্ধ ভয়ংকর সংখ্যায় ইউক্রেনের বেসামরিক নাগরিকদের প্রাণ কেড়ে নিচ্ছে।

ইউক্রেনকে নিষিদ্ধ গুচ্ছ বোমা পাঠানোর ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এ ‘কঠিন সিদ্ধান্তের’ পক্ষে সাফাই গাইলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই বোমায় প্রচুর বেসামরিক নাগরিক হত্যার রেকর্ড রয়েছে। ক্লাস্টার বোমা বিশ্বের ১২০টি দেশে নিষিদ্ধ।

রাশিয়া–ইউক্রেন যুদ্ধের ৫০০তম দিন এবং আগামী সপ্তাহে লিথুয়ানিয়ায় ন্যাটোর শীর্ষ সম্মেলন শুরুর আগে এমন একটি সিদ্ধান্তের কথা জানাল যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট বলেন, ‘পরিস্থিতির বিবেচনা’ করে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

যুদ্ধের ৫০০তম দিনে ‘স্নেইক আইল্যান্ড’ নামে কৃষ্ণসাগরের একটি দ্বীপ পরিদর্শন করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। রাশিয়ার যুদ্ধজাহাজের হামলা উপেক্ষা করে দ্বীপটি রক্ষায় ইউক্রেনীয় সেনাদের বীরত্বপূর্ণ লড়াইয়ের ঘটনা রয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত ভিডিওতে জেলেনস্কিকে বলতে শোনা যায়, আজ আমরা স্নেইক আইল্যান্ডে, পুরো ইউক্রেনের মতো যে দ্বীপ দখলদারেরা কখনো জয় করতে পারবে না। কারণ, ইউক্রেন সাহসীদের দেশ।

ইউক্রেনের প্রেসিডেন্ট বলেন, বিজয়ের এই স্থান থেকে আমি এই ৫০০ দিনের জন্য আমাদের প্রত্যেক সেনাকে ধন্যবাদ জানাতে চাই। ভিডিওতে একটি নৌকায় চড়ে দ্বীপটিতে যেতে দেখা যায় জেলেনস্কিকে।

এদিকে শুক্রবার রাশিয়ার নিরাপত্তা পর্ষদের স্থায়ী সদস্যদের বৈঠকে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, কিছু দেশ সমস্যা তৈরির যে চেষ্টা করছে, রাশিয়া তা কাটিয়ে উঠবে। দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা তাস এ খবর দিয়েছে।

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েব এরদোয়ান বলেছেন, ইউক্রেন ন্যাটোর সদস্যপদ পাওয়ার যোগ্য। তিনি ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে গত শুক্রবার এ কথা বলে

শেয়ার করুন