সার্কের মহাসচিব হলেন বাংলাদেশের গোলাম সারওয়ার

নিজস্ব প্রতিবেদক

দক্ষিণ এশিয়ার আঞ্চলিক জোট সার্কের মহাসচিব নিযুক্ত করা হয়েছে বর্তমানে মালয়েশিয়ায় বাংলাদেশের হাইকমিশনারের দায়িত্ব পালন করা গোলাম সারওয়ারকে। তিনি তৃতীয় বাংলাদেশি হিসেবে সার্কের মহাসচিবের দায়িত্ব পেলেন। আর সার্ক পেল ১৫তম মহাসচিব।

বৃহস্পতিবার ফেসবুকে এক পোস্টের মাধ্যমে এ তথ্য জানায় পররাষ্ট্র মন্ত্রণালয়।

universel cardiac hospital

পেশাদার কূটনীতিক গোলাম সারওয়ার মালয়েশিয়ার আগে ওমানে বাংলাদেশের রাষ্ট্রদূত ছিলেন। তিনি ১৯৯১ সালে পররাষ্ট্র মন্ত্রণালয়ে যোগ দেন। তিনি বিসিএস ১০ম ব্যাচের (পররাষ্ট্র বিষয়ক) কর্মকর্তা।

গোলাম সারওয়ার সুইডেনেও বাংলাদেশের রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছেন। এছাড়া তিনি জেদ্দা, ওয়াশিংটন ডিসি, কাঠমান্ডু, কুয়ালালামপুর ও ইয়াঙ্গুনে বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন।

নোয়াখালীর সন্তান গোলাম সারওয়ার ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে হিসাববিজ্ঞানে স্নাতকোত্তর করেন। এছাড়া তিনি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অব বাংলাদেশ (আইসিএবি)-এর অধীনে একটি শীর্ষস্থানীয় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস এবং ম্যানেজমেন্ট কনসালটেন্ট ফার্মের সঙ্গে আর্টিকেল স্টুডেন্টশিপ সম্পন্ন করেছেন।

পেশাদার কূটনীতিক গোলাম সারওয়ার দুই সন্তানের জনক।

প্রসঙ্গত, দক্ষিণ এশিয়ার সাতটি দেশের মধ্যে শান্তিপূর্ণ সহাবস্থান এবং নিজেদের মধ্যে সামাজিক, অর্থনৈতিক ও সাংস্কৃতিক সহযোগিতা বৃদ্ধির দর্শন নিয়ে ১৯৮৫ সালে যাত্রা শুরু করে সার্ক। ওই বছরের ৭ থেকে ৮ ডিসেম্বর ঢাকা সম্মেলনের মাধ্যমে জোটটি সাংগঠনিক কাঠামো পায়। সাংগঠনিক কাঠামো অনুযায়ী আদ্যক্ষর দিয়ে নিয়োগ দেওয়া হয় সংস্থাটির মহাসচিব পদের।

শেয়ার করুন