বাংলাদেশের বিপক্ষে ভারতের ব্যাটসম্যানের আউট হয়ে গেল নটআউট

ক্রীড়া ডেস্ক

তৃতীয় আম্পায়ার জ্বালালেন লালবাতি, উইকেট পাওয়ার আনন্দে মেতে উঠলেন বাংলাদেশ দলের ফিল্ডাররা। কিছুক্ষণ পরই থামতে হলো, থামালেন মাঠের আম্পায়াররা। আবারও জ্বলে উঠল বাতি, এবার সবুজ। আউট হননি ব্যাটসম্যান। নাটকীয় এ পরিস্থিতি তৈরি হয়েছে আজ বাংলাদেশ ‘এ’, ভারত ‘এ’ দলের ইমার্জিং টিমস এশিয়া কাপ সেমিফাইনালে। দীর্ঘ সময় ধরে রিপ্লে দেখার পর আউট দিয়ে পরে সিদ্ধান্ত পাল্টে ফেলেন টিভি আম্পায়ার ফয়সাল আফ্রিদি।

ঘটনা ভারতের ব্যাটিংয়ের ১৪তম ওভারের। বাঁহাতি স্পিনার রাকিবুল হাসানের কিছুটা ঝুলিয়ে দেওয়া বল সামনে পা এনে রক্ষণাত্মক ভঙ্গিতে খেলার চেষ্টা করেন নিকিন জোসে। বল তার ব্যাট ফাঁকি দিয়ে চলে যায় উইকেটের পেছনে। উইকেটরক্ষক আকবর আলী বল ধরেই স্টাম্প ভেঙে দেন। জোসের পা এর আগে পপিং ক্রিজের মাটি ছুঁয়েছে, নাকি ছোঁয়নি—এটা নিশ্চিত হতে তৃতীয় আম্পায়ারের দ্বারস্থ হন মাঠের আম্পায়াররা।

universel cardiac hospital

প্রথম দেখায় অবশ্য বোঝা মুশকিল হচ্ছিল, জোসে বেল পড়ার আগে মাটিতে পা রাখতে পেরেছেন কি না। এ জন্য বারবারই বিভিন্ন কোণ থেকে দেখে বোঝার চেষ্টা করেন দায়িত্বে থাকা ফয়সাল আফ্রিদি। স্কয়ার লেগ ভিউ থেকে দেখে আউটই মনে হচ্ছিল। যদিও ব্যাটসম্যানের পায়ের ছায়ার কারণে ভিন্ন কোণ থেকে দেখে বিভ্রান্তিও তৈরি হচ্ছিল।

সাধারণত আউটের বিষয়ে নিশ্চিত না হলে ব্যাটসম্যানকে ‘বেনিফিট অব ডাউট’ দেওয়া হয়ে থাকে। তৃতীয় আম্পায়ার যে নিশ্চিত হতে পারছিলেন না, সেটা বোঝা যাচ্ছিল দীর্ঘ সময় নেওয়ায়। তিন মিনিটের বেশি সময় নেওয়ার পর তৃতীয় আম্পায়ার সিদ্ধান্ত জানান, জ্বালান আউটের সংকেত দেওয়া লালবাতি। রাকিবকে কেন্দ্র করে জড়ো হওয়া বাংলাদেশের ফিল্ডাররাও উল্লাস শুরু করেন। কিন্তু কিছুক্ষণের মধ্যে সেটা পাল্টে যায়। বাংলাদেশ ‘এ’ দলের অধিনায়ক সাইফ হাসান আম্পায়ারদের কাছে এ বিষয়ে জিজ্ঞেস করেন।

কী উত্তর এসেছে, সাইফই ভালো জানেন। খুব সম্ভবত তৃতীয় আম্পায়ার ভুল করে সবুজের জায়গায় লালবাতি জ্বালিয়ে দিয়েছেন বলে জানানো হয়েছে। তবে আম্পায়ারের সিদ্ধান্ত বদল যে ভালো লাগেনি, সেটা বাংলাদেশ ফিল্ডারদের শরীরী ভাষায়ই ছিল স্পষ্ট। আবার খেলা শুরু হওয়ার সময় স্টাম্প মাইকে শোনা যায়, আকবর স্কয়ার লেগ আম্পায়ারের দিকে তাকিয়ে বলছেন, ‘স্যার, আস্ক হিম (তৃতীয় আম্পায়ার) টু ওয়েক আপ’ (তাকে জেগে উঠতে বলুন)।

৯ রানে আউট থেকে নট আউট হয়ে যাওয়া জোসে অবশ্য এরপর বেশিক্ষণ টিকতে পারেননি। ২৯ বলে ১৭ রান করে সাইফের বলে ক্যাচ দেন জাকির হাসানের হাতে।

শেয়ার করুন