বাংলাদেশে শাখা খুলতে চায় রাশিয়ার ব্যাংক

মত ও পথ ডেস্ক

বাংলাদেশে শাখা খোলার আগ্রহ দেখিয়েছে রাশিয়ার সর্ববৃহৎ ব্যাংক এসবার ব্যাংক। প্রতিষ্ঠানটি জানিয়েছে, বাংলাদেশি প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করা রুশ প্রতিষ্ঠান বা ক্লায়েন্টদের সেবা দিতে তারা ঢাকায় নিজেদের শাখা খোলার বিষয়টি নিয়ে ভাবছে। গতকাল বৃহস্পতিবার রয়টার্স এক প্রতিবেদনে জানায়, শাখা খোলার বিষয়ে এসবার ব্যাংক কর্তৃপক্ষ এরই মধ্যে বাংলাদেশে ব্যাংকের সঙ্গে দুইবার আলোচনায় বসেছে।

এসবার ব্যাংকের নির্বাহী বোর্ডের ডেপুটি চেয়ারম্যান আনাতোলি পোপোভ বলেছেন, বাংলাদেশি প্রতিষ্ঠানগুলোর সঙ্গে ব্যবসা করা রুশ ক্লায়েন্টদের অনুরোধের প্রেক্ষিতে এসবার ব্যাংক বাংলাদেশে শাখা খোলার সব বিষয় পরীক্ষা-নিরীক্ষা করছে।

universel cardiac hospital

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের নির্দেশে ২০২২ সালের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলা চালায় রুশ সেনারা। এ হামলার পরই এসবার ব্যাংকের ওপর কঠোর নিষেধাজ্ঞা আরোপ করে পশ্চিমা দেশগুলো। ইতোমধ্যে ইউরোপিয়ান বাজার থেকে নিজেদের প্রায় পুরোপুরি গুটিয়ে নিয়েছে এসবার ব্যাংক।

অন্যান্য রাশিয়ান প্রতিষ্ঠানের মতো এসবার ব্যাংকও এশিয়ার দিকে মনোযোগ দিয়েছে। কারণ, পশ্চিমাদের আরোপিত নিষেধাজ্ঞায় যোগ দেয়নি এই অঞ্চলের বেশিরভাগ দেশ। তাই পশ্চিমা নিষেধাজ্ঞার পর রাশিয়া ডলারের বিকল্প হিসেবে অন্য কোনো মুদ্রায় ব্যবসা-বাণিজ্যের উপায় খুঁজছে

শেয়ার করুন