ব্যাংকারদের এক ধাপের পদোন্নতি হবে ডিপ্লোমা ছাড়াই

নিজস্ব প্রতিবেদক

কেন্দ্রীয় ব্যাংক

ব্যাংকারদের পদোন্নতিতে ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় (সাবেক ব্যাংকিং ডিপ্লোমা) উত্তীর্ণ হওয়ার বাধ্যবাধকতা শিথিল করেছে কেন্দ্রীয় ব্যাংক। এবার এক ধাপ পদোন্নতিতে প্রফেশনাল পরীক্ষায় উত্তীর্ণ না হলেও তাকে পদোন্নতি দেওয়া যাবে বলে জানিয়েছে বাংলাদেশ ব্যাংক। তবে যারা গত ৮ ফেব্রুয়ারির আগে নিয়োগ পেয়েছেন, শুধু তাদের ক্ষেত্রে এই শিথিলতা প্রযোজ্য হবে।

অবশ্য গত ফেব্রুয়ারিতে যারা ব্যাংকে নিয়োগ পেয়েছেন, তারা এখনই পদোন্নতির জন্য যোগ্য হবেন না। বাংলাদেশ ব্যাংকের এই শিথিলতা ব্যাংকের সব ধরনের কর্মীদের ক্ষেত্রে প্রযোজ্য হবে। এ বিষয়ে যে প্রজ্ঞাপন জারি করেছে, তাতে বলা হয়েছে যে, বর্তমানে ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় পাঠ্যক্রম আধুনিক ব্যাংকিং কার্যক্রমের সঙ্গে সামঞ্জস্য রেখে বিস্তৃত তাত্ত্বিক ও ব্যবহারিক জ্ঞান অন্তর্ভুক্ত করে যুগোপযোগী করা হয়েছে।

universel cardiac hospital

ব্যাংকারদের এ পরিবর্তিত পাঠ্যক্রম সম্পর্কে সম্যক জ্ঞানার্জনের জন্য নির্দিষ্ট সময়ের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। এই পরিস্থিতিতে বর্তমানে সিনিয়র অফিসার অথবা সমতুল্য পদে কর্মরত কর্মকর্তাদের পদোন্নতির ক্ষেত্রে সৃষ্ট জটিলতা নিরসনের জন্য নতুন নির্দেশনা দেওয়া হলো।

এই নির্দেশনার মধ্যে রয়েছে, ৮ ফেব্রুয়ারির আগে নিয়োগপ্রাপ্ত অথবা পদোন্নতিপ্রাপ্ত ব্যাংক কর্মকর্তারা যে পদে কর্মরত ছিলেন, তার পরবর্তী এক ধাপে পদোন্নতির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় উত্তীর্ণের বাধ্যবাধকতা থেকে অব্যাহতি পাবে। তবে কর্মকর্তাদের পরবর্তী পদে পদোন্নতির ক্ষেত্রে অবশ্যই প্রফেশনাল পরীক্ষায় উত্তীর্ণ থাকতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠানে সিনিয়র অফিসার অথবা একই মানের পদে অথবা উচ্চতর পদে কর্মরত কোনো কর্মকর্তা অন্য কোনো ব্যাংকে উচ্চ পদে নিয়োগপ্রাপ্তির ক্ষেত্রে ব্যাংকিং প্রফেশনাল পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে।

শেয়ার করুন