নাইজারে অভ্যুত্থানের পর নিজেকে অন্তর্বর্তী সরকারের প্রধান ঘোষণা চিয়ানির

আন্তর্জাতিক ডেস্ক

সংগৃহীত ছবি

পশ্চিম আফ্রিকার দেশ নাইজারে গত বুধবার অভ্যুত্থানে নেতৃত্বদানকারী প্রেসিডেনশিয়াল গার্ডের প্রধান আবদোরাহমানে চিয়ানি নিজেকে দেশটির অন্তর্বর্তী সরকারের প্রধান হিসেবে ঘোষণা করেছেন। আজ শুক্রবার নাইজারের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলে এ ঘোষণা দেন চিয়ানি। মাত্র দুই দিন আগেই চিয়ানির বাহিনী দেশটিতে গণতান্ত্রিকভাবে নির্বাচিত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে এক অভ্যুত্থানে পদচ্যুত করে। খবর এএফপির।

টেলিভিশনে দেওয়া বক্তব্যে ৬২ বছর বয়সী জেনারেল চিয়ানি বলেন, ধীরে ধীরে অনিবার্য ধ্বংসের দিকে এগিয়ে যাওয়া থেকে দেশকে রক্ষা করতে তার বাহিনীর হস্তক্ষেপ দরকার ছিল। বাজুম মানুষকে বোঝাতে চেয়েছিলেন, সবকিছু ঠিকঠাক চলছে। তবে কঠিন বাস্তবতা হলো- দেশে মৃত্যু, বাস্তুচ্যুতি, অপমান ও হতাশার পাহাড় জমেছিল।

universel cardiac hospital

বেসামরিক সরকারের হাতে কবে ক্ষমতা ফিরিয়ে দেওয়া হবে, তা জানাননি চিয়ানি। ২০১৫ সাল থেকে তিনি প্রেসিডেনশিয়াল গার্ডের প্রধান হিসেবে দায়িত্ব পালন করছিলেন। নাইজারের সাবেক প্রেসিডেন্ট মাহামাদু ইসোফোর ঘনিষ্ঠ হিসেবে পরিচিত তিনি। ২০২১ সাল পর্যন্ত দেশটির প্রেসিডেন্ট ছিলেন ইসোফো।

২৬ জুলাই মোহাম্মদ বাজুমকে রাজধানী নিয়ামের প্রেসিডেন্ট প্রাসাদে বন্দী করেন দেশটির প্রেসিডেনশিয়াল গার্ডের সদস্যরা। এরপর দেশটির সংবিধান স্থগিত করা হয়। বন্ধ করে দেওয়া হয় সীমান্ত। দেশজুড়ে জারি করা হয় কারফিউ। বর্তমানে বাজুম কোথায় আছেন বা তাকে এখনো আটকে রাখা হয়েছে কি না, তা পরিষ্কার নয়। ২০২১ সালে নির্বাচনে জিতে প্রেসিডেন্ট হয়েছিলেন মোহাম্মদ বাজুম

শেয়ার করুন