রাশিয়া শান্তি আলোচনা প্রত্যাখ্যান করছে না: পুতিন

আন্তর্জাতিক ডেস্ক

ভ্লাদিমির পুতিন
রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, আফ্রিকান উদ্যোগ ইউক্রেনে শান্তির ভিত্তি হতে পারে। তবে ইউক্রেনের হামলার জেরে এটা বাস্তায়ন করা কঠিন হবে। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে রাশিয়া-আফ্রিকা সম্মেলনের পর গতকাল শনিবার এক সংবাদ সম্মেলনে পুতিন এসব কথা বলেন। খবর রয়টার্সের।

সংবাদ সম্মেলনে রুশ প্রেসিডেন্ট বলেন, ‘আফ্রিকান উদ্যোগটির কিছু বিষয় বাস্তবায়িত হচ্ছে। তবে কিছু বিষয় আছে, যার বাস্তবায়ন প্রায় অসম্ভব।’ দুইদিনের রাশিয়া-আফ্রিকা সম্মেলনের দ্বিতীয় দিন গত শুক্রবার সেন্ট পিটার্সবার্গে আফ্রিকান নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেন পুতিন। আফ্রিকান নেতারা তাদের পরিকল্পনা নিয়ে মস্কোকে অগ্রসর হওয়ার আহ্বান জানান। আফ্রিকান নেতাদের সঙ্গে সাক্ষাতের পর পুতিন সংবাদ সম্মেলনে আসেন।

universel cardiac hospital

গত জুনে এক প্রতিবেদনে বলা হয়েছিল, আস্থা সৃষ্টির মধ্য দিয়ে আফ্রিকান উদ্যোগের সূচনা হতে পারে। তারপরে আসবে সংঘাত বন্ধের চুক্তি এবং রাশিয়া ও পশ্চিমাদের মধ্যে সমঝোতা। সংবাদ সম্মেলনে পুতিন বলেন, উদ্যোগটির অন্যতম দিক যুদ্ধবিরতি। কিন্তু ইউক্রেনের সেনাবাহিনী এখন আক্রমণাত্মক অবস্থায় রয়েছে। তারা হামলা চালাচ্ছে। তারা একটি বড় মাপের কৌশলগত অভিযান বাস্তবায়ন করছে। আমরা যখন হামলার মুখে থাকি, তখন তো আর যুদ্ধবিরতি করতে পারি না।

শান্তি আলোচনা শুরুর বিষয়ে এক প্রশ্নে পুতিন বলেন, আমরা তাদের প্রত্যাখ্যান করিনি… এ প্রক্রিয়া শুরুর জন্য উভয় পক্ষের মধ্যে সমঝোতা হওয়া দরকার।

শেয়ার করুন