‘নাইজারে সামরিক হস্তক্ষেপ যুদ্ধের শামিল’

আন্তর্জাতিক ডেস্ক

সংগৃহীত ছবি

অভ্যুত্থানের জেরে উত্তাল রয়েছে পশ্চিম আফ্রিকার দেশ নাইজারের রাজনীতি। পদচ্যুত করা হয়েছে দেশটির প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমকে। রাজধানী নিয়ামের প্রেসিডেন্ট প্রাসাদে বন্দী রয়েছেন তিনি। তাকে মুক্ত করার জন্য সামরিক হস্তক্ষেপের আশঙ্কাও রয়েছে। এ পরিস্থিতিতে প্রতিবেশী দেশ মালি ও বুরকিনা ফাসো জানিয়েছে, নাইজারে যে কোনো ধরনের সামরিক হস্তক্ষেপ তাদের দেশের বিরুদ্ধে ‘যুদ্ধ ঘোষণা’ হিসেবে বিবেচনা করা হবে। খবর আল-জাজিরার।

মালি ও বুরকিনা ফাসোতে বর্তমানে সেনা–সমর্থিত সরকার রয়েছে। গতকাল সোমবার (৩১ জুলাই) দুই দেশের রাষ্ট্রীয় টিভিতে একটি যৌথ বিবৃতি প্রচার করা হয়েছে। এতে বলা হয়, নাইজারের বিরুদ্ধে যে কোনো সামরিক হস্তক্ষেপের ঘটনা মালি ও বুরকিনা ফাসোর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা হিসেবে বিবেচিত হবে। এ ধরনের পদক্ষেপ বিপর্যয়কর পরিণতি ডেকে আনতে পারে এবং পুরো অঞ্চলকে অস্থিতিশীল করে তুলতে পারে।

universel cardiac hospital

যৌথ বিবৃতিতে দেশ দুটি আরও জানিয়েছে, তাদের সরকার নাইজারের জনগণ ও কর্তৃপক্ষের বিরুদ্ধে ‘অবৈধ, বেআইনি ও অমানবিক’ নিষেধাজ্ঞা আরোপের বিষয়ে অস্বীকৃতি জানিয়েছে। নাইজারে গত বুধবার অভ্যুত্থান ঘটে। এতে নেতৃত্ব দেন দেশটির প্রেসিডেনশিয়াল গার্ডের সদস্যরা। অভ্যুত্থানের পর গত শুক্রবার নাইজারের প্রেসিডেনশিয়াল গার্ডের প্রধান আবদোরাহমানে চিয়ানি নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান হিসেবে ঘোষণা করেন।

শেয়ার করুন