বিচ্ছেদ নিয়ে আগেই মেগানকে ইঙ্গিত দিয়েছিলেন সোফি

আন্তর্জাতিক ডেস্ক

দীর্ঘ দেড় যুগের বিবাহিত জীবনের ইতি টানার ঘোষণা দিয়েছেন কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ও তাঁর স্ত্রী সোফি গ্রেগোয়ার। দেশ-বিদেশে ‘আদর্শ’ হিসেবে পরিচিতি পাওয়া এ দম্পতির বিচ্ছেদের খবরে শোরগোল পড়ে গেছে। খবরটা আকস্মিক হলেও সোফির মনে হয়তো বিচ্ছেদের আকাঙ্ক্ষা আগে থেকেই ছিল। গত বছর দেওয়া এক সাক্ষাৎকারে সোফি ইঙ্গিত দিয়েছিলেন, যুগ যুগ ধরে চলে আসা বিবাহিত নারীদের গৃহস্থালী ভূমিকা থেকে বের হয়ে আসতে চান তিনি।

২০২২ সালের নভেম্বরে সোফির ওই সাক্ষাৎকার সম্প্রচার হয়েছিল। সাক্ষাৎকারটি নিয়েছিলেন প্রিন্স হ্যারির স্ত্রী মেগান মার্কেল। ওই সময় মেগানের ‘গুড ওয়াইফ, ব্যাড ওয়াইফ; গুড মম, ব্যাড মম’ শীর্ষক পডকাস্টে অংশ নেন সোফি। খবর হিন্দুস্তান টাইমসের।

universel cardiac hospital

পডকাস্টের শুরুতেই সোফির সম্পর্কে বলতে গিয়ে মেগান বলেন, নারীদের ওপর অতিরিক্ত প্রত্যাশার চাপ সামাল দেওয়ার উপায় সোফি খুব ভালোভাবে জানেন। এর প্রতিক্রিয়ায় যেসব নারীরা দিনের পর দিন ঘরের কাজ ও সন্তান সামলানোর চাপ নিজেদের কাঁধে বয়ে নিয়ে চলেছেন এবং সেই চাপ থেকে মুক্ত হতে চান, তাদের সম্পর্কে কথা বলেন সোফি।

এ সময় মেগান বলেন, সোফিকে সন্তানসহ পুরো একটি পরিবার সামলাতে হয়। ট্রুডোর মতো আলোচিত রাজনৈতিক ব্যক্তিকে বিয়ে করেছেন তিনি। তাই প্রধানমন্ত্রীর স্ত্রী হিসেবেও তাঁকে ভূমিকা রাখতে হয়।

এর পরিপ্রেক্ষিতে বহুবিধ ভূমিকা রেখে চলা নারীদের ‘অপরাধবোধ’ প্রসঙ্গে সোফি বলেন, আমি মনে করি, আমরাই (নারীরা) এই বোধ নিজেদের কাঁধে টেনে নিতে শিখে যাই। মেয়ে হিসেবে জন্ম নেওয়ার কারণে একটা মেয়েশিশু কখনোই অপরাধবোধে ভোগে না। বড় হওয়ার পথে আমরাই বরং এই বোধের জন্ম দিই। এটা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

শেয়ার করুন