চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত

নিজস্ব প্রতিবেদক

সাগরে সতর্ক সংকেত
ফাইল ছবি

দেশের চট্টগ্রাম, মোংলা ও পায়রা বন্দরকে ৩ নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উত্তর বঙ্গোপসাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলা হয়েছে। রোববার আবহাওয়া অধিদফতরের ঝড় সতর্কীকরণ কেন্দ্রের পাঠানো এক পূর্বাভাসে এ কথা বলা হয়েছে।

পূর্বাভাসে বলা হয়েছে, সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবে উত্তর বঙ্গোপসাগর এলাকায় গভীর সঞ্চালনশীল মেঘমালা সৃষ্টি হচ্ছে। এর প্রভাবে বঙ্গোপসাগর ও এর কাছাকাছি বাংলাদেশের উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমূহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

universel cardiac hospital

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের পাঠানো পূর্বাভাসে বলা হয়, আবহাওয়া সংস্থাসমূহের তথ্যানুযায়ী,আগামী ৪৮ থেকে ৭২ ঘন্টায় দেশের উত্তর-পূর্বাঞ্চল ও এর কাছাকাছি উজানে ভারী থেকে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ফলে সুরমা, কুশিয়ারা, মনু, খোয়াই, সারিগোয়াইন, ঝালুখালি, ভোগাইÑকংশ, সোমেশ্বরী ও যাদুকাটা নদীর পানি সমতল সময় বিশেষে দ্রুত বৃদ্ধি পেতে পারে।

অন্যদিকে আবহাওয়ার তথ্য অনুযায়ী আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টায় দেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় পার্বত্য অববাহিকা ও এর কাছাকাছি উজানে ভারী বর্ষণের পূর্বাভাস রয়েছে। ফলে এই সময় মুহুরী,ফেনী,হালদা,কর্ণফুলী,সাঙ্গু এবং মাতামুহুরী নদীসহ এই অঞ্চলের প্রধান নদ-নদীর পানি সমতল বাড়তে পারে।

দেশের ১০৯টি পর্যবেক্ষণাধীন পানি সমতল স্টেশনের মধ্যে ৫৫ টি নদীর পানি সমতল বেড়েছে, ৪৫ টি স্টেশনে পানি হ্রাস পেয়েছে। ৯ টি স্টেশনে পানি সমতল অপরিবর্তিত রয়েছে।

এদিকে ব্রক্ষ্মপুত্র-যমুনা এবং গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল স্থিতিশীল আছে, যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। তাছাড়া দেশের উত্তর-পূর্বাঞ্চলের সকল প্রধান নদ-নদীর পানি সমতল বৃদ্ধি পাচ্ছে,যা আগামী ৭২ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

শেয়ার করুন