মার্কিন কূটনীতিককে বাজুমের সঙ্গে দেখা করতে দেয়নি নাইজারের সরকার

আন্তর্জাতিক ডেস্ক

নাইজারের জান্তা সরকার অনুমতি না দেওয়ায় দেশটির ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের সঙ্গে দেখা করতে পারেননি যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত উপপররাষ্ট্রমন্ত্রী ভিক্টোরিয়া নুল্যান্ড। এদিকে দেশটিতে গণতন্ত্র ফেরানোর যে আহ্বান তিনি জানিয়েছেন, তা–ও প্রত্যাখ্যাত হয়েছে। খবর গার্ডিয়ানের।

ভিক্টোরিয়া নুল্যান্ড মূলত যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দপ্তরের রাজনীতিবিষয়ক আন্ডার সেক্রেটারি হিসেবে দায়িত্ব পালন করেন। নাইজার সফরে গিয়ে গতকাল সোমবার রাজধানী নিয়ামে দেশটির নতুন সেনাপ্রধান মৌসা সালাউ বারমোসহ কয়েকজন সেনা কর্মকর্তার সঙ্গে বৈঠক করেন তিনি। দুই ঘণ্টার এ বৈঠক ‘কঠিন’ ছিল উল্লেখ করে নুল্যান্ড বলেছেন, ‘তাদের মধ্যে খোলামেলা আলোচনা হয়েছে।’

universel cardiac hospital

বৈঠক শেষে ভিক্টোরিয়া ন্যুল্যান্ড সাংবাদিকদের বলেন, তিনি নাইজারের স্বঘোষিত প্রেসিডেন্ট জেনারেল আব্দুর রহমান চিয়ানি এবং সেনা অভ্যুত্থানে ক্ষমতা থেকে অপসারিত হয়ে বর্তমানে গৃহবন্দী প্রেসিডেন্ট মোহাম্মদ বাজুমের সঙ্গে দেখা করতে চাইলেও তাকে অনুমতি দেওয়া হয়নি।

নাইজারে গত ২৬ জুলাই সেনা অভ্যুত্থানে ক্ষমতার পালাবদল ঘটে। অভ্যুত্থানে নেতৃত্ব দেন দেশটির প্রেসিডেনশিয়াল গার্ডের সদস্যরা। অভ্যুত্থানের পর নাইজারের প্রেসিডেনশিয়াল গার্ডের প্রধান আবদুর রহমান চিয়ানি নিজেকে দেশটির অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান ঘোষণা করেন।

শেয়ার করুন