শোক দিবসে বিটিভির দিনব্যাপী আয়োজন

মত ও পথ ডেস্ক

সংগৃহীত ছবি

আজ ১৫ আগস্ট, জাতীয় শোক দিবস। মানবসভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকাণ্ডের কলঙ্কিত বেদনাবিধুর এক দিন। ১৯৭৫ সালের এ দিনে প্রতিক্রিয়াশীল ঘাতকচক্রের হাতে বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়।

ভয়াল সেই রাতের স্মরণে ১৫ আগস্টকে ঘোষণা করা হয়েছে জাতীয় শোক দিবস। যা প্রতি বছর পালিত হয় নানা আয়োজনে। এবারও ব্যতিক্রম হচ্ছে না। রাষ্ট্রীয় আয়োজনগুলোর পাশাপাশি টেলিভিশন চ্যানেলেও থাকছে বিভিন্ন অনুষ্ঠান। বিশেষ করে বাংলাদেশ টেলিভিশনে (বিটিভি) দিনব্যাপী অনুষ্ঠানমালা সাজানো হয়েছে।

universel cardiac hospital

শোক দিবসের বিশেষ তথ্যচিত্র ‘১৫ আগস্ট সেই রাত’ প্রচারিত হয় মঙ্গলবার (১৫ আগস্ট) সকাল ৭টায়। কবিতা আবৃত্তির অনুষ্ঠান প্রচারিত হয় সকাল সাড়ে ৭টায়। ৮টা ১৫ মিনিটে প্রচারিত হয় সংগীতানুষ্ঠান ‘চেতনায় মুজিব’। শিশুতোষ অনুষ্ঠান ‘বঙ্গবন্ধুকে জানি’ প্রচারিত হবে ৯টায়।

১০ টা ১০ মিনিটে প্রচারিত হবে প্রামাণ্য অনুষ্ঠান ‘শোকে নয় চেতনায় মুজিব’। মঞ্চ নাটক ‘অভিশপ্ত আগস্ট’ প্রচারিত হবে ১২টা ৪০ মিনিটে। চলচ্চিত্র ‘টুঙ্গিপাড়ার মিয়াভাই’ প্রচারিত হবে দুপুর আড়াইটায়।

শোক দিবসের কবিতা পাঠ সন্ধ্যা ৬টা ২০ মিনিটে। ‘বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী’ থেকে পাঠ প্রচারিত হবে ৬টা ৪৫ মিনিটে। টক শো ‘তারুণ্যের ভাবনায় বঙ্গবন্ধু’ থাকছে সন্ধ্যা ৭টায়। শেখ মুজিবের শাসনামলের বিভিন্ন দিক নিয়ে আলোচনানুষ্ঠান ‘বঙ্গবন্ধু ও বাংলাদেশ’ প্রচারিত হবে রাত ৮টা ৪০ মিনিটে। টেলিফিল্ম ‘আবার আসিব ফিরে’ প্রচারিত হবে রাত ৯টায়। আলোচনা অনুষ্ঠান ‘পোয়েট অব দ্য পলিটিক্স’ প্রচারিত হবে রাত ১০টা ২০ মিনিটে। ‘আমার দেখা নয়াচীন’ প্রচারিত হবে রাত ১১টা ০৫ মিনিটে।

এ ছাড়া ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ এবং সশস্ত্র বাহিনীর গার্ড অব অনার প্রদান অনুষ্ঠান সরাসরি সম্প্রচার করে সকাল ৬টা ৩০ মিনিটে। এরপর সকাল ১০টায় সরাসরি সম্প্রচারিত হবে টুঙ্গিপাড়ায় জাতির জনকের সমাধিস্থলে প্রধানমন্ত্রীর পুষ্পস্তবক অর্পণ অনুষ্ঠান।

শেয়ার করুন