সফটওয়্যারের মাধ্যমে পরিচালিত হবে ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের কার্যক্রম

নিজস্ব প্রতিবেদক

নিজের যাবতীয় প্রশাসনিক ও শিক্ষার্থীদের অফিসিয়াল কার্যক্রম সফটওয়্যারের মাধ্যমে পরিচালনা করার উদ্যোগ নিয়েছে ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়।

এই উদ্যোগটি বাস্তবায়নের জন্য একটি সফটওয়্যার কোম্পানির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

universel cardiac hospital

ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয় প্রশাসন সূত্র জানায়, বিশ্ববিদ্যালয়টির যাবতীয় প্রশাসনিক ও ছাত্র-ছাত্রীদের একাডেমিক কার্যক্রম এখন থেকে সফটওয়্যারের মাধ্যমে অপারেট করার লক্ষে ‘পিপীলিকা সফট’ নামক সফটওয়্যার কোম্পানির সাথে চুক্তিবদ্ধ হয়েছে ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়। যার ফলে শিক্ষক-শিক্ষার্থী প্রত্যেকেই স্বল্প সময় ও পরিশ্রমে অধিকতর নির্ভুলভাবে বিশ্ববিদ্যালয়ের সেবাসমূহ প্রদান ও গ্রহণ করতে পারবেন।

সূত্র আরও জানায়, ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের কনফারেন্স রুমে আজ রোববার দুপুর ১২টায় একটি আনুষ্ঠানিকতার মাধ্যমে ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার প্রতিষ্ঠাতা চেয়ারম্যান যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধা র আ ম উবায়দুল মোকতাদির চৌধুরী এমপির উপস্থিতিতে এই চুক্তি সম্পাদিত হয়। এ সময় উপস্থিত ছিলেন ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (ভারপ্রাপ্ত) প্রফেসর ফাহিমা খাতুন, ট্রাস্টি মোঃ আশফাক উদ্দীন, মোঃ আখতারুজ্জামান, সৈয়দ এখতেশামুল বারী তানজিল, পিপীলিকা সফট্ এর চেয়ারম্যান এবং সিইও হুমায়ন কবীর পাভেল, কো- অরডিনেশন অফিসার মোঃ নাফিউল ইসলাম প্রমুখ।

চুক্তি সম্পাদন শেষে ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়ার সকল ফ্যাকাল্টি মেম্বার এবং বিভিন্ন সেক্টরের সকল কর্মকর্তাদের অংশগ্রহণে একট কর্মশালা অনুষ্ঠিত হয় এবং ট্রেইনারের মাধ্যমে প্রশিক্ষণ প্রদান করা হয়।

এ বিষয়ে ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ফাহিমা খাতুন তাঁর ফেসবুক একাউন্ট থেকে এক স্ট্যাটাসে জানান, ব্রাহ্মণবাড়িয়া বিশ্ববিদ্যালয় তার যাত্রা শুরু করেছিল ২০২০ এ করোনার দুঃসময়ে। তারপরও সকলের ঐকান্তিক প্রচেষ্টায় আমরা দুঃসময়কে জয় করে সামনের দিকে এগিয়ে যাচ্ছি। এখন আমরা আলোর মুখ দেখতে পাচ্ছি।ছাত্র সংখ্যা বৃদ্ধির পাশাপাশি, মেধাবীরা আকৃষ্ট হচ্ছে, একঝাঁক তরুন মেধাবী ফ্যাকাল্টি মেম্বার এসেছে।নিজস্ব ক্যাম্পাসের জন্য জমি হয়েছে।
আজ ইউনিভার্সিটি অব ব্রাহ্মণবাড়িয়া পুরো শিক্ষা ব্যবস্থাপনা সিস্টেমকে অটোমেশনের জন্য পিপিলিকা সফট-এর সাথে চুক্তি স্বাক্ষর করল। ভর্তি, পরীক্ষা, একাউন্টস. লাইব্রেরি, শিক্ষার্থীর তথ্য সবকিছুই অটোমেশন প্রক্রিয়ার আওতাভুক্ত হওয়ায় স্মার্ট বাংলাদেশ বিনির্মানে আমরা একধাপ এগিয়ে গেলাম।

শেয়ার করুন